Thursday, November 28, 2013

বাংলাদেশ জ্বলছে Bangladesh Burning!

বাংলাদেশ জ্বলছে

Bangladesh Burning

পলাশ বিশ্বাস



রাজনৈতিক সংঘাত,রাজনৈতিক সন্ত্রাসের কবলে ওপার বাংলা

এই বিপর্যয়ের ঢেউ নির্বাচনী যুদ্ধ শুরু হলে কিভাবে এপার বাংলার সীমান্তে আছড়ে পড়তে পারে,সে বিষয়ে এই মুহুর্তে ভারত সরকার বা পশ্চিম বঙ্গ সরকারের মাথাব্যথা নেই


হিংসা অব্যাহত বাংলাদেশে। গতকাল থেকে বিরোধী বিএনপির অবরোধ কর্মসূচির জেরে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬। নানা হিংসাত্মক ঘটনায় আজ ছ-জনের মৃত্যু হয়েছে। অবরোধের সময়সীমা আরও ১২ ঘণ্টা বাড়িয়েছে বিএনপি।   


সংবেদনশীল বাংলাদেশ সীমান্তে নজরদারি বাড়িয়ে বা একতরফা ভাবে হাসিনা সরকারের সমর্থনে এই সুনীমীর হাত থেকে বাঙালি রেহাই পাবে না,নিশ্চিত


চিন বা মার্কিন যুক্তরাষ্ট্র নিজের দেশের স্বার্থের ব্যাঘাত হলে বৈদেশিক নীতিকে যুদ্ধপরিস্থিতির মত গুরুত্ব দিয়ে উপায় খূঁজে বের করে


ইতিহাস বলছে বাংলাদেশের আন্তরিক বিপর্যয়ের ঢেউ প্রতি বারই এই বাংলাকে এবং গোটা ভারতবর্ষকে অস্থির করে


এখনো এক কোটি সংখ্যালঘু বাস করে বাংলা দেশে


প্রতিবারই রাজনৈতিক সংঘাতের বলি হয় ঔ সংখ্যালঘুরাই


যার ফলে আজও ওপার বাংলা থেকে রাজনৈতিক ধার্মিক অত্যাচারের শিকার সীমান্ত ডিঙ্গিয়ে এপার বাংলায় আশ্রয় খোঁজে, ছড়িয়ে পড়ে সারা দেশে ক্রমশঃ


নাগরিকত্ব আইন বা আধার প্রকল্প বা ড্রণের নজরদারি এই সমস্যার সমাধান আদৌ নয়,শাসক শ্রেণী সে কথা স্বীকার করে না

যার ফলে অব্যাহত উদ্বাস্তু সমস্যার দরুন সারা ভারতবর্ষেই ভারত বিভাজনের ফলে পুনর্বাসিত ভারতীয নাগরিকদের দেশ থেকে বহিস্কারের অভিযান চলছে পশ্চিম বঙ্গের সম্মতিতে


পাঁচই জানুয়ারি বাংলাদেশে সাধারণ নির্বাচনের ঘোষণার পরই দেশজুড়ে অবরোধ কর্মসূচির ডাক দেয় বিরোধী বিএনপি। মঙ্গল ও বুধবার, তাদের আটচল্লিশ ঘণ্টার অবরোধে হিংসা ছড়িয়েছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে। আশঙ্কা আরও বেড়েছে বিএনপির নতুন ঘোষণায়। অবরোধ কর্মসূচির সময়সীমা বারো ঘণ্টা বাড়ানোর কথা জানিয়েছে তারা। মঙ্গলবারের পর বুধবারও নানা হিংসাত্মক ঘটনায় দিনভর উত্তপ্ত ছিল বাংলাদেশ।


বিরোধী দল বিএনপির সঙ্গে থেমে থেমে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার দুপুরে ১টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের পেজে এই কথা জানিয়েছেন তিনি।

ফেসবুকে জয় লিখেছেন, আমরা বারংবার বিএনপিকে সংলাপে বসবার জন্য আমন্ত্রণ জানিয়ে যাচ্ছি। নির্বাচিত সর্বদলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠনে তাদের একটি বড় ছাড় প্রস্তাব আমরা দিয়ে রেখেছি। বিএনপিকে সর্বদলীয় সরকারে তাদের পছন্দমতো যেকোনো মন্ত্রণালয় নেয়ার জন্যও আমরা প্রস্তাব দিয়ে রেখেছি।

জয় লিখেছেন, বিএনপির সঙ্গে থেমে থেমে আলোচনা চলছে। তথাপিও, তাদের কাছ থেকে প্রত্যাশিত মিথ্যাচার অব্যাহত রয়েই গেছে। ব্যক্তিগতভাবে তারা আমাদের ক্রমাগত বলেই চলেছে যে, তারা নির্বাচনে অংশ নিতে চায়। অথচ প্রকাশ্যে তারা সহিংসতার পথ অবলম্বন করছে। এটাই হলো বিএনপির চরিত্র। তারা মিথ্যাচার করেই চলে, ক্ষমতায় থাকলে নির্বাচনে কারচুপি করে এবং তারা মানুষ হত্যা করে। আবারও প্রতিবাদের নাম করে তারা সাধারণ মানুষের উপর বোমা হামলা, ককটেল হামলা এবং অগ্নিসংযোগে লিপ্ত হয়েছে।


তিনি আরো লিখেছেন, সারাদেশে তারা আমাদের নেতাকর্মীদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। আমাদের কর্মীদের হত্যা করা হয়েছে, তাদের রগ কেটে দেয়া হচ্ছে এবং তাদের উপর অন্য অনেক ধরনের নৃশংসতা চালানো হচ্ছে। এগুলো প্রতিবাদের ভাষা নয়, এগুলো হত্যাযজ্ঞ। এইগুলো বন্ধ হওয়া দরকার। বিএনপি-জামায়াতের যেসব নেতা গত দুই সপ্তাহের এই হত্যার জন্য দায়ী তাদের সবাইকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা জরুরি। আমাদের নির্বাচন এবং গণতন্ত্র- মিথ্যাবাদী, সন্ত্রাসী আর যুদ্ধাপরাধীদের কাছে জিম্মি হয়ে থাকতে পারে না।


পুলিসের সঙ্গে বিএনপি সমর্থকদের সংঘর্ষে একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। আওয়ামি লিগের সঙ্গে বিএনপির সংঘর্ষেও নিহত হয়েছেন দু-দলের সমর্থকরা। আহত হয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে নিরাপত্তারক্ষীরা। বিএনপির অবরোধে রেল, সড়ক ও জলপথে যাবতীয় গণ-পরিবহণ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। রেললাইন উপড়ে ফেলা, ট্রেনে-গাড়িতে আগুন লাগানো - বাদ যায়নি কিছুই। বুধবার ধানমণ্ডিতে আওয়ামি লিগের কার্যালয়ে এইসমস্ত হিংসাত্মক ঘটনার জন্য বিএনপিকেই দায়ী করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সর্বদলীয় সরকারের উপস্থিতিতে নির্বাচন করার কথা জানিয়েছে বাংলাদেশ সরকার। যদিও, বিএনপির দাবি নির্বাচন করতে হবে অরাজনৈতিক, নির্দলীয় সরকারের তত্ত্বাবধানে। ভোট স্থগিত রাখার দাবিতে জামাতের মতো সহযোগী দলগুলিকে নিয়ে রাস্তায় নেমেছে তারা।


Thu, 28 Nov, 2013 05:49 PM

আনন্দবাজারের প্রতিবেদন, জামায়াতের প্রতিবাদ

বাংলামেইল ডেস্ক

ঢাকা: কলকাতার আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে জামায়াতে ইসলামী। প্রতিবেদনটিকে বিভ্রান্তিকর ও বানোয়াট বলে আখ্যায়িত করেছে তারা।


বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।


বিকেলের দিকে আনন্দবাজারের ইন্টারনেট সংস্করণে 'ব্যাপক হিংসার ছক জামাতের, বলছে রিপোর্ট' শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়- দিল্লির চিন্তা বাড়িয়ে নতুন একটি রিপোর্ট বিদেশ মন্ত্রকের হাতে এসেছে। তাতে বলা হয়েছে, ভোটের আগে বাংলাদেশে হিংসা ও নাশকতার বন্যা বইয়ে দেয়ার তোড়জোড় করছে জামায়াতে ইসলামী। তাদের সঙ্গে রয়েছে বাংলাদেশের আনাচেকানাচে গোপনে বেড়ে ওঠা অন্তত ১০৮টি জঙ্গি সংগঠন। এছাড়া কিশোরদের নিয়ে গড়া হচ্ছে বিশেষ কর্মীবাহিনী।


প্রতিবেদনটি বাংলাদেশেরই একটি মহল শুধু জামায়াতকে টার্গেট করে বিভ্রান্তি সৃষ্টির উদ্দেশ্যে দেশের খবর ভারতীয় মিডিয়ায় প্রচার করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে বলে অভিযোগ করেছে জামায়াতে ইসলামী।


জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, জনগণের চলমান আন্দোলন বানচাল করার জন্য সরকার নানামুখি ষড়যন্ত্র করছে। তারা ১৮ দলীয় জোট বিশেষ করে জামায়াত ও ছাত্রশিবিরের বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালাচ্ছে। এ সরকারের ফ্যাসিবাদী আচরণ ও অগণতান্ত্রিক ভূমিকার বিরুদ্ধে জামায়াত ও ছাত্রশিবির যে প্রতিরোধ গড়ে তুলেছে তা সর্বমহলে আশার আলো সৃষ্টি করেছে। তাই জামায়াতকে প্রধান টার্গেটে পরিণত করে জামায়াতের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। জামায়াতের আন্দোলন গণতান্ত্রিক। কোনো ধরনের ফ্যাসিবাদী ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জামায়াত বিশ্বাস করে না। আমরা বিস্মিত হলাম, ভারতের 'আনন্দবাজার পত্রিকায়' বাংলাদেশের চলমান গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে বিভ্রান্তিকর, অসত্য ও বানোয়াট খবর প্রকাশিত হতে দেখে। রিপোর্টের শুরুতেই বলা হয়েছে, 'দিল্লির চিন্তা বাড়িয়ে নতুন একটি রিপোর্ট বিদেশ মন্ত্রকের হাতে এসেছে।' এর দ্বারা প্রতীয়মান হয়, একটি মহল বিভ্রান্তি সৃষ্টি করার উদ্দেশ্যে বাংলাদেশের আভ্যন্তরীণ খবর ভারতের মিডিয়ায় প্রচার করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে।


এতে আরো বলা হয়, আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, জামায়াত সহিংসতা, সন্ত্রাস, নৈরাজ্য বা হিংসাত্মক কোনো কর্মকাণ্ডে বিশ্বাস করে না। জামায়াতের কর্মকাণ্ড প্রকাশ্য, ঠিকানাও প্রকাশ্য। কোনো গোপন নেটওয়ার্ক জামায়াতের নেই। এ ধরনের আজগুবি খবর পরিবেশন করে চলমান গণতান্ত্রিক আন্দোলন বানচাল করা যাবে না।

http://www.banglamail24.com/index.php?ref=ZGV0YWlscy0yMDEzXzExXzI4LTc3LTY0NDI0


ইসিতে আইনশৃঙ্খলা বিষয়ক বৈঠক

২ ডিসেম্বর নামতে পারে সেনা

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ। নির্ধারিত সময় বৃহস্পতিবার বেলা ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক শুরু হয়।


দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এ বৈঠকে আলোচনা হবে। তবে কমিশনের একটি সূত্র জানায়, 'এ বৈঠকে গোয়েন্দা প্রধানরা দেশের চিত্র তুলে ধরে একটি রিপোর্ট সিইসির কাছে উপস্থাপন করবেন। এ রিপোর্টের ভিত্তিতেই সেনা মোতায়েনের বিষয়টি চূড়ান্ত করবে কমিশন।


সূত্রটি আরও জানায়, 'ডিসেম্বরের দুই তারিখের মধ্যেই সারাদেশে সেনা মোতায়েন করা হবে। নির্বাচনপূর্ব সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত এ বৈঠকেই হবে।'


সিইসির সভাপতিত্বে এ বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সিকিউকে মোশতাক আহমেদ, সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জে. আবু বেলাল মো. শফিকুল হক, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার, র‌্যাবের মহাপরিচালক মোখলেছুর রহমান, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ চৌধুরী উপস্থিত রয়েছেন।


এছাড়াও গোয়েন্দা সংস্থা এনএসআই, এসবি, ডিজিএফআই, কোস্টগার্ডসহ বিভিন্ন বাহিনীর প্রধানরা এ বৈঠকে উপস্থিত আছেন।


নিরাপত্তা জোরদার: গত দুইদিনের চেয়ে বৃহস্পতিবার কমিশন চত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। প্রবেশপথে চেক পোস্ট বসিয়ে তল্লাশি চালানো হচ্ছে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবির সদস্যরদেরও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকতে দেখা গেছে।


বঙ্গবন্ধু চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রের সামনের সড়কে রিকশা চলাচলেও বাধা দেয়া হচ্ছে। সাধারণ নাগরিকদের অনেককেই অন্য পথ দিয়ে ঘুরে যেতে দেখা গেছে।


প্রধান গেট ছাড়াও কমিশনের অন্যান্য গেটেও চালানো হচ্ছে কড়া তল্লাশি। কমিশন চত্বরেও আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্যদের তৎপরতা লক্ষ্য করা গেছে।


সূত্র জানায়, নির্বাচনে আগ পর্যন্ত পুরো সময় ধরে ইসি জুড়ে এমন নিরাপত্তা ব্যবস্থা থাকবে।


বাংলামেইল২৪ডটকম/ এমএ/ এফএ

http://www.banglamail24.com/index.php?ref=ZGV0YWlscy0yMDEzXzExXzI4LTc3LTY0MzQx


চলমান অবরোধ কর্মসূচি অব্যাহত রাখার ইঙ্গিত দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। আগামীকাল শুক্রবারের পরেও এটি অনির্দিষ্টকাল পর্যন্ত প্রলম্বিত হতে পারে বলে জানিয়েছেন দলের ‍যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।


বৃহস্পতিবার অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।


সরকার যদি একতরফা নির্বাচন প্রক্রিয়ার দিকে এগিয়ে যায় তবে বিএনপির কার্যক্রম কী হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রিজভী বলেন, 'আমাদের যে ধরনের কর্মসূচি চলছে তা অব্যাহত থাকবে। আন্দোলন তীব্র থেকে আরও তীব্রতর হবে। জনগণের প্রতিরোধ আরও বাড়বে।'

উল্লেখ্য, গত সোমবার সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদের মঙ্গলবার থেকে টানা ৪৮ ঘণ্টার দেশব্যাপী সড়ক, নৌ ও রেলপথ অবরোধের ঘোষণা দেয় বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। তবে অবরোধের দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যায় ও রাত সাড়ে ১১টায় অবরোধের সময় দুই দফায় ২৩ ঘণ্টা বাড়ানো হয়। ফলে যে অবরোধ বৃহস্পতিবার ভোর ৬টায় শেষ হওয়ার কথা ছিল তা এখন শেষ হবে শুক্রবার ভোর ৫টায়।

এখন রিজভীর বক্তব্যে এ অবরোধ শুক্রবার শেষ না হওয়ার ইঙ্গিত পাওয়া গেল। সারা দেশের অবরোধে ব্যাপক সহিংসতায় বৃহস্পতিবার পর্যন্ত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক।


নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠু করতে সারাদেশে সেনাবাহিনী নামাবে- এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে রিজভী বলেন, 'নির্বাচন কমিশন স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে এবং তার প্রধান হিসেবে যে কাজ করার তা করছেন না। সিইসি সরকারের একনিষ্ঠ কর্মী হিসেবে কাজ করছেন। লেভেল প্লেইং ফিল্ড না করে সবদলের পক্ষে কাজ না করে সরকারের পক্ষে নির্বাচন কমিশন কাজ করছে।'


লিখিত বক্তব্যে রিজভী বলেন, 'বর্তমান নির্বাচন কমিশনের একতরফা নির্বাচনী তফসিল ঘোষণা এবং সরকারের নানা বাহিনী কর্তৃক বিরোধী দলের নেতা-কর্মীদের হত্যা, জুলুম-নির্যাতন, গণগ্রেপ্তার, অগ্নিসংযোগ, বাসায় বাসায় হামলার প্রতিবাদে ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচির আজ তৃতীয় দিন অতিবাহিত হচ্ছে। আগামীকাল ভোর ৫টার সময় ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষ হবে।'


নির্বাচন কমিশন সরকারের ক্রীতদাস উল্লেখ করে তিনি আরো বলেন, 'তফসিল ঘোষণা করে সারাদেশে সহিংসতার আগুন জ্বালিয়ে নির্বাচন কমিশন সরকারের বাঁশিতেই ফুঁ দিচ্ছে। আওয়ামী লীগের ফরমান বাস্তবায়নকারী এই নির্বাচন কমিশনের বিরুদ্ধেও দেশব্যাপী মানুষ ক্ষোভে ফুঁসে উঠেছে। বিরোধী দল ও জোটের সাথে সমঝোতার পথ বন্ধ করে দিয়ে অশান্তি ও বিশৃঙ্খলাকেই উসকে দিলেন নির্বাচন কমিশন।'


সংবিধান সংশোধনের সমালোচনা করে রিজভী বলেন, 'সংবিধানে পঞ্চদশ সংশোধনী সংযোজন করে সংবিধান এখন আর জনগণের অভিপ্রায় নয়, এটি এখন প্রধানমন্ত্রীর 'এমবডিমেন্ট অব দি উইল' বা অভিপ্রায়ের অংশে পরিণত হয়েছে।'


সংবাদ সম্মেলনে সরকারের উদ্দেশে রিজভী বলেন, 'আমরা নির্মম অত্যাচার এবং কুৎসিত চক্রান্তের বিরুদ্ধে একটি ন্যায়সঙ্গত অধিকারের আন্দোলনে যুক্ত আছি। সরকার সন্ত্রাসবাদের অন্ধ গলিতে পথ হারিয়ে ফেলেছে। এদের কোনো আইনি বৈধতা নেই। বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট দুর্গম গিরি কান্তার মরু এবং দুস্তর পারাবার অতিক্রম করে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় নিয়ে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে।'


বিএনপির সিনিয়র পাঁচ নেতার জামিন নামঞ্জুর করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, 'এই সব সিনিয়র নেতাদের পক্ষে কি ককটেল ছোড়া সম্ভব? সরকারের চক্রান্তেই তাদের জামিন নামঞ্জুর করা হয়েছে। সরকার যে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোতে প্রভাব বিস্তার করেছে এটা তারই অংশ।'


গতকাল বুধবার রাত থেকে এখন পর্যন্ত অবরোধ চলাকালে ১৮ দলীয় জোটের একজন নেতাকর্মী নিহত, আহত হয়েছেন ৯ শতাধিক নেতাকর্মী, গ্রেপ্তার করা হয়েছে ৩৫০ জনের অধিক নেতাকর্মী এবং ভ্রাম্যমাণ আদালত ১৮ জন নেতাকর্মীকে সাজা দিয়েছে বলেও দাবি করেন রিজভী।



রাজধানীর রমনা এলাকায় যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এতে অন্তত ১৭ জন দগ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।


প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় মৎস ভবনের কাছে বিহঙ্গ পরিবহণের একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে বাসে থাকা যাত্রীদের মধ্যে তিন নারীসহ অন্তত ১৭ জন দগ্ধ হন। আশ পাশের লোকজন তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়েছে।


তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।



আজ সন্ধ্যায় শাহবাগ মোড়ে শিশুপার্কের সামনে আগুনে দগ্ধ হয়েছে নারী-শিশু-পুলিশসহ অন্তত ১৯ জন। আর এর জন্য ১৪ দলকে সরাসরি দায়ী করেছেন এনডিপি চেয়ারম্যান  খন্দকার গোলাম মর্তুজা। বাসে আগুন লাগার পরপরই দৈনিক সরেজমিন বার্তার অফিসে মোবাইল ফোনে এ কথা বলেন তিনি। এ ব্যাপারে তিনি আরো বলেন, ১৮ দলীয় জোটকে দায়ী করতেই ১৪ দল তাদের সন্ত্রাসী দল দিয়ে বাসে আগুন দেয়।


গাড়িটি গুলিস্তান থেকে মিরপুরের দিকে যাচ্ছিলো। মৎস্যভবন এলাকায় যাত্রী নামিয়ে শাহবাগ মোড়ে যাওয়ার সময় শিশুপার্কের সামনে হঠাৎ গাড়িটিতে আগুন ধরে যায়। এতে আহত হন- গীতা সেন, তার মেয়ে সুস্মিতা, পুলিশ সদস্য নুরুল ইসলাম, জাহাঙ্গীর, মাসুমা বেগম, শফিকুল, মাহবুব, বাবু, আমজাদ, বাহাদুল, নাহিদুল, রিয়াদ, আবু তালেব, রবিন, আ.রাজ্জাক। তাৎক্ষনিকভাবে অন্যদের নাম জানা যায়নি। এদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্খাজনক এবং একজন  চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।


বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে সঠিক তদন্ত করার দাবি জানান এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মর্তুজা।


শাহবাগে বাসে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোলবোমায় অগ্নিদগ্ধদের খোঁজখবর নিলেন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে যান। তার সঙ্গে ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার, পুলিশ কমিশনার বেনজির আহমেদ, স্বাচিপ নেতা ইকবাল আর্সনালসহ পরিষদের নেতারা।

অগ্নিদগ্ধদের খোঁজ খবর নিয়ে বেরিয়ে যাওয়ার সময় প্রতিমন্ত্রী শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, 'যারা এ ধরনের কর্মকা- করে তাদের মানুষ বলা যায় না। এসব কাজ জানোয়াররা করে। মানুষ কীভাবে এ ধরনের ঘৃণ্য কাজ করতে পারে? আপনারা দেখেছেন, এ পর্যন্ত ১৬৭ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দেয়া হয়েছে। এরা দুশমন, এদের পৃথিবীতে বাঁচবার অধিকার নেই। পুলিশ প্রশাসনকে বলে দেয়া হয়েছে, এদের ধরে উপযুক্ত আইনের আওতায় এনে বিচার করতে হবে।'

অগ্নিদগ্ধদের চিকিৎসার সবকিছু সরকার দেখভাল করবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ১৮ দলের ডাকা ৭১ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর শাহবাগে বিহঙ্গ পরিবহনের একটি বাসে পেট্রোলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে বাসের ১৯ আরোহী গুরুতর দগ্ধ হয়।





শুক্রবার বিকালে দেশব্যাপী গায়েবানা জানাজার পর নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী।


সংঘাত-সহিংসতার মধ্যে এগিয়ে চলা অবরোধের তৃতীয় দিন বিকালে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি পরবর্তী কর্মসূচি সম্পর্কে ইঙ্গিত দেন।


সঙ্কট নিরসনে সংলাপের উদ্যোগে নিয়ে 'একতরফা' নির্বাচনের পথ থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানান রিজভী। অন্যদিকে সংলাপ না হওয়ার জন্য সরকার বিএনপিকে দায়ী করের আসছে।


বিরোধী দলের আপত্তির মধ্যে দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর সোমবারই দেশব্যাপী ৪৮ ঘণ্টা অবরোধ ডাকে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট। পরে কর্মসূচি শুক্রবার সকাল পর্যন্ত বাড়ানো হয়।


অবরোধে এই পর্যন্ত সহিংসতায় নিহত হয়েছে ১৮ জন। বিভিন্ন স্থানে রেললাইন উপড়ে ফেলার পাশাপাশি সড়কে ভাংচুর হয়েছে অসংখ্য গাড়ি।


অবরোধ কর্মসূচিতে আন্দোলন গতি পেয়েছে দাবি করে রিজভী বলেন, "আন্দোলনের গতি যেভাবে এগোচ্ছে, তাতে সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। যে ধরনের কর্মসূচি চলছে, আন্দোলনের কর্মসূচি আরো তীব্র থেকে তীব্রতর হবে।"


পরবর্তী কর্মসূচি কী আসছে- জানতে চাইলে তিনি বলেন, "যথা সময়েই তা জানানো হবে।"


অবরোধে বিরোধী দলের নিহত কর্মীদের স্মরণে শুক্রবার জুমার নামাজের পর সারাদেশে গায়েবানা জানাজার কর্মসূচি রয়েছে ১৮ দলের। রাজধানীতে এই কর্মসূচি পালিত হবে নয়া পল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।


রিজভী জানান, অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে একজন নিহত এবং ৯ শতাধিক আহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে সাড়ে তিনশ', সাড়ে ৬ হাজারের বিরুদ্ধে মামলা হয়েছে।


গত তিন দিনে বিএনপি ও জামায়াতে ইসলামী মোট নয়জন নেতা-কর্মী নিহত, তিন হাজারের বেশি আহত হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সন্ধ্যায় শাহবাগে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোলবোমায় বিহঙ্গ পরিবহনের দগ্ধ আরোহীদের আর্তনাদে এখন ঢাকা মেডিকেলের আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে। হাসপাতালের বার্ন ইউনিটে রুদ্ধশ্বাস অবস্থা যাচ্ছে চিকিৎসক, নার্সদের।


একের পর এক অগ্নিদগ্ধ মানুষকে স্ট্রেচারে করে আনা হচ্ছে বার্ন ইউনিটে। হাসপাতালের করিডোরে চিকিৎসক নার্সদের ছুটাছুটি। এর মধ্যে সাধারণ মানুষ তো বটেই সাংবাদিকদেরও সেখানে প্রবেশের জো নেই। চরম ব্যস্ততার মধ্যেও এক চিকিৎসক জানান, অগ্নিদগ্ধদের মধ্যে সাত/আট জনের অবস্থা আশঙ্কাজনক।


কমপক্ষে ১৮ জন দগ্ধ মানুষের মধ্যে এক পুলিশ কর্মকর্তা ও একজন আইনজীবীও আছেন বলে জানা গেছে। বাকিদের নাম জানা গেলেও পরিচয় পাওয়া যায়নি।


এসব মানুষের প্রায় সবাই কর্মক্ষেত্র থেকে বাসায় ফিরছিলেন। অনেকের স্ত্রী সন্তানরা অধীর আগ্রহে তাদের জন্য অপেক্ষা করছে।  এতোক্ষণে হয়ত তাদের কাছে পৌঁছে গেছে এই বর্বর ঘটনার খবর। ‍কিন্তু নিশ্চিত নয় তাদের আপনজনটা এ বাসেই ছিলেন কি না। যদি থেকে থাকেন তাহলে…। এরপর কি তারা আর ভাবতে পারছেন? সেটা কি সম্ভব!


বিরোধী জোটের ডাকা ৭১ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় ৬টার দিকে শাহবাগে শিশুপার্কের বিপরীত পাশে ঘটে এ ঘটনা। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মোড় ঘোরার সময় দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে মারে। মুহূর্তে বাসে ভেতরে আগুন ছড়িয়ে পড়ে দগ্ধ হন কমপক্ষে ১৮ জন আরোহী।

আহতদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন- পুলিশের এএসআই নুরুন্নবী, জাহাঙ্গীর, মাসুমা, গিতা সেন, সুস্মিতা সেন, শফিকুল ইসলাম, মাহবুব, বাবু, আমজাদ, রাহাজুল, নাহিদুল, রিয়াদ, আবু তালহা, রবিন, আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট খোদেজা নাসরিন। এছাড়া বাস থেকে জানালা দিয়ে লাফিয়ে পড়েও আহত হয়েছে বেশ কয়েকজন।


দেশের বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে দেশবাসী দুই দলের শর্তহীন আলোচনা চায় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

বৃহস্পতিবার বেলা ১২টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১৩ উপলক্ষে নারী নির্যাতন নির্মূল করণে দেশব্যাপী মানববন্ধনের কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেন স্পিকার।

তিনি বলেন, প্রধান দুই রাজনৈতিক দল শর্তহীন আলোচনায় বসলে বর্তমান রাজনৈতক পরিস্থিতি স্বাভাবিক হবে বলে।

এর আগে প্রধান অতিথির বক্তব্য স্পিকার বলেন, নারীদের জন্য সকল ক্ষেত্রে নিরাপদ পরিবেশ নিশ্চিত করণে আমরা কাজ করে যাচ্ছি। এ নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া নারী-পুরুষ উভয়েরই জাতীয় দায়িত্ব।

এসময় তিনি নারী নির্যাতন বন্ধে দেশবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান। একই সঙ্গে নারীকে শুধু একজন নারী নয়, মানুষ হিসেবে মূল্যায়ন করার আহ্বান করেন। আর এজন্য দেশের মানুষের চিন্তা চেতনা, মানসিক ধ্যান ধারণা ও আচার আচরণের পরিবর্তনও কামনা করেন তিনি।

অনুষ্ঠানে নারী সংসদ সদস্যরা আগামী নির্বাচনে নারীদের সরাসরি ভোটে অংশ গ্রহণের জন্য ১০০টি আসন দাবি করেন। আগামী দশম জাতীয় সংসদে নির্বাচনে নারীদের এ সুযোগ দিয়ে নারী অধিকার প্রতিষ্ঠার সুযোগ দানের অনুরোধ করেন তারা।

একই সঙ্গে নারী উন্নয়নে জামায়াত ইসলামকে প্রতিবন্ধক হিসেবে আখ্যায়িত করে তারা আগামী নির্বাচনে জামায়াত ইসলামকে রাজনৈতিকভাবে প্রতিহত করার আহ্বান জানান।

অনুষ্ঠানে নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলামসহ বিভিন্ন নারী সংগঠনের নেত্রীরা উপস্থিত ছিলেন।



ইতিমধ্যে ১৮ দলীয় জোটের চলমান আন্দোলন কারণে জেলা প্রশাসকদের (ডিসি) মধ্যে উদ্বেগ ও আতঙ্ক দেখা দিয়েছে। জাতীয় নির্বাচনের আগে ও পরে নিরাপত্তা চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি দিয়েছেন তারা। এ পর্যন্ত প্রায় ৩০ ডিসি চিঠি দিয়েছেন বলে মন্ত্রিপরিষদ সূত্র নিশ্চিত করেছে।

চিঠিতে ডিসিরা বলেছেন, আতঙ্কে ইতোমধ্যে তারা তাদের পরিবার পরিজনকে রাজধানী ঢাকায় পাঠিয়ে দিয়েছেন।


বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রী পরিষদের উপসচিব মো. আব্দুল হাই জেলা প্রশাসকদের এ ধরনের চিঠি পাওয়া স্বীকার করেন। তবে তিনি বিস্তারিত জানাতে রাজি হননি।


মানিকগঞ্জের জেলা প্রশাসক মাসুদ করিম বলেন,"বিরোধী দলের অবরোধের চিত্র পাঠানো হয়েছে।" এর বেশি তিনি আর কিছু বলতে চাননি।"


এক সচিব বলেন,"চলমান রাজনৈতিক সহিংসতায় বিজিবি সদস্যর প্রাণহানির ঘটনা সারাদেশে মাঠপ্রশাসনের কর্মকতাদের মাঝে আতঙ্ক সৃষ্টি করেছে।"


এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা বলেন,"যে সব ডিসি এ ধরনের আতঙ্কে আছেন, তাদের নিয়ে আসা হবে।"



সর্বশেষ খবর হল,বিরোধী দলের আন্দোলনের কারণে পিছিয়ে যেতে পারে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন। প্রধান দুই রাজনৈতিক দলের সমঝোতা হলে তফসিলও পুনরায় ঘোষণা করা হবে। বৃহস্পতিবার বিশ্বের প্রভাবশালী সংবাদ মাধ্যম আল-জাজিরা'র এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

'বাংলাদেশ মে ডিলে পোলস ফলোয়িং প্রটেস্টস' শিরোনমের ঐ প্রতিবেদনে বলা হয়, আগামী জানুয়ারীর ঘোষিত নির্বাচনকে প্রত্যাখান করে ব্যাপক বিক্ষোভ ও প্রতিরোধ কর্মসূচী পালন করছে দেশটির বিরোধীদলের নেতা-কর্মীরা। নির্বাচন কমিশন কর্তৃক ৫ জানুয়ারীতে নির্বাচন অনুষ্ঠানের ঘোষণার পর এ বিক্ষোভ আরো তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

বিক্ষোভে প্রাণহানির কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, বিরোধী দলের সাথে আইনশৃঙ্খলা বাহিনীর ক্রমাগত সংঘর্ষে বুধবার পর্যন্ত কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে শতাধিক। এতে বলা হয়, আগামী নির্বাচন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করার জন্য আন্দোলন করছে বিএনপি ও তার শরীক দলগুলো। একই দাবীতে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করছে । আর এ দাবীতে তারা দেশে সড়ক, নৌ ও রেলপথে টানা অবরোধ কর্মসূচীর ডাক দিয়েছে। অবরোধে বন্ধ রয়েছে দেশটির দোকান-পাট ও ব্যবসা প্রতিষ্ঠানসমূহ।

নির্বাচন পিছানোর কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, দেশটির উচ্চ পর্যায়ের সূত্র জানিয়েছে, বিরোধী দলকে নির্বাচন বয়কট থেকে ফেরাতে এবং তাদের দাবি নিয়ে সমঝোতার জন্য প্রয়োজনে নির্বাচনের তারিখ পিছানো হতে পারে।

এদিকে সমঝোতা হলে নির্বাচন কমিশন তফসিল বদলাতে পারে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ ইতিমধ্যে পুনরায় তফসিল ঘোষণারও একটি আভাস দিয়েছেন। গত মঙ্গলবার তিনি বলেছেন, সমঝোতায় পৌঁছালে সবকিছুই করা সম্ভব।


অবরোধের মধ্যে ঢাকায় বাসে আগুন, অগ্নিদগ্ধ ১৮

সর্বশেষ আপডেট বৃহষ্পতিবার, 28 নভেম্বর, 2013 13:59 GMT 19:59 বাংলাদেশ সময়

বাংলাদেশে ১৮-দলীয় বিরোধীজোটের ডাকা অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে আজ রাজধানী ঢাকায় একটি বাসে অগ্নিসংযোগ করা হলে অন্তত ১৮ জন অগ্নিদগ্ধ হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

ঢাকার রমনা এলাকায় মৎস্য ভবনের সামনে ওই বাসে আগুন দেবার ঘটনা ঘটে। অগ্নিদগ্ধ লোকদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

সম্পর্কিত বিষয়

এছাড়া গতকালের সংঘর্ষে আহত এক ব্যক্তি গত মধ্যরাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। তার নাম মোয়াজ্জেম হোসেন এবং তিনি পেশায় একজন গাড়িচালক। অবরোধের সময় তার পরিবহনযানের ওপর বোমা হামলা হলে তিনি মারাত্মক আহত হয়েছিলেন।

এ নিয়ে তিন দিনের অবরোধের সময় সহিংসতায় নিহতের সংখ্যা ১৭তে পৌঁছেছে।

নির্দলীয় সরকারের অধীনে আগামি নির্বাচন অনুষ্ঠানের জন্য বিএনপি-নেতৃত্বাধীন ১৮-দলীয় বিরোধীজোটের যে দাবি - তা পূরণ হবার আগেই নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে এই রাজপথ-রেলপথ-নৌপথ অবরোধ ডাকা হয়েছিল।

বগুড়ায় কেটে ফেলা রেললাইন

দেশের নানা স্থান থেকে বিক্ষিপ্ত সহিংস ঘটনার খবর পাওয়া গেছে। রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় ঘরে-তৈরি বোমা বিস্ফোরণ ঘটেছে। বিশেষ করে পটুয়াখালী, বগুড়া, নারায়ণগঞ্জ, রাজশাহী ও সিলেটে অবরোধকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে বেশ কিছু লোক আহত হয়েছেন।

পুলিশ বলছে বগুড়ার ছাতিয়ানতলায় গত রাতে ৭২ ফুট রেললাইন কেটে ফেলা হলে রেলযোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হয়. তবে সকালে তা আবার চালু হয়।

প্রথমে এই অবরোধ ৪৮ ঘন্টার জন্য ডাকা হলেও পরে দুদফায় তার মেয়াদ শুক্রবার ভোর পর্যন্ত বাড়ানো হয়। অবরোধের সময় পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ, গুলি, বোমা বিস্ফোরণ, যানবাহনে আগুন দেয়া ছাড়াও বিশেষ করে রেললাইন ও ট্রেনের ওপর অনেকগুলো আক্রমণের ঘটনা ঘটে।

বিরোধীদল বিএনপির একজন নেতা অবশ্য কোন নাশকতায় তাদের কর্মীসমর্থকদের জড়িত থাকার কথা অস্বীকার করে বলেছেন, তার ভাষায় 'সরকারের এজেন্টরাই' এসব ঘটনা ঘটাচ্ছে।

অন্যদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর আজ সশস্ত্রবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছে নির্বাচন কমিশন।

সভায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের জন্য কাজ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো নিশ্চয়তা দিয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজি রকিবউদ্দিন আহমেদ।

তবে নির্বাচনের আগে ঠিক কবে নাগাদ সেনা মোতায়েন করা হবে - তা নিয়ে বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি।

এই বৈঠক থেকে আভাস পাওয়া গেছে যে নির্বাচন কমিশনের সাথে সারাদেশের রিটার্নিং অফিসারদের বৈঠক হবার পরই সেনা মোতায়েন কবে নাগাদ হতে পারে - তা ঠিক হবে।

http://www.bbc.co.uk/bengali/news/2013/11/131128_pg_bd_ec_elex.shtml

সংঘর্ষ, ভাঙচুর, আগুন তৃতীয় দিনের অবরোধ পালন

  • বৃহস্পতিবার, নভেম্বর 28, 2013, 14:36

  • জাতীয় সংবাদ

  • মন্তব্য যোগ করুননিউজ ডেস্ক: সংঘর্ষ, ভাঙচুর, গাড়ীতে আগুন ও বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে পালিত হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে ৬১ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন। একতরফা নির্বাচনের লক্ষ্যে তফসিল ঘোষণার প্রতিবাদে মঙ্গলবার সকাল ৬টায় এই অবরোধ শুরু হয়। বৃহ¯পতিবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার কর্মসূচি দেয়া হলেও বুধবার আবার ২৩ ঘণ্টা বাড়িয়ে শুক্রবার ভোর ৫টা পর্যন্ত অবরোধ পালনের ঘোষণা দেয়া হয়। অবরোধের তৃতীয় দিনে ভোর থেকে রাজধানীর পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক থাকলেও রাজধানীর বাইরে বিভিন্ন স্থান থেকে রেললাইন উপড়ে ফেলারও খবর পাওয়া গেছে। কুমিল্লার অশোকতলায় রেললাইন উপড়ে ফেলার কারণে চট্টগ্রাম থেকে সিলেটগামী উদয়ন এঙপ্রেসের ৩টি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলযোগাযোগ বন্ধ হয়ে গেছে। বগুড়ার ছাতিয়ানতলায় রেললাইন কেটে নিয়েছে অবরোধ সমর্থকরা। এতে ঢাকা-রাজশাহী ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। পাবনার আত্রাই উপজেলায়ও রেললাইন উপড়ে ফেলা হয়েছে। চাঁদপুর শহরে রেললাইনে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। রাজশাহী, কুষ্টিয়া এবং চট্টগ্রামে তৃতীয় দিনের অবরোধের শুরুতেই সহিংসতার ঘটনা ঘটেছে। দেশের অন্যান্য স্থানেও বিরোধী দল সমর্থকরা মহাসড়ক অবরোধ করেছেন। বৃহ¯পতিবার অবরোধের তৃতীয় দিনে রাজধানীতে রাস্তায় কিছু সংখ্যক মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশা, রিকশাসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে। তবে অন্য দিনের চেয়ে যানবাহনের সংখ্যা কম। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন পয়েন্টে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ছাড়া সকালে মিরপুরে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। কমলাপুরে বিরোধীদল সমর্থকরা সড়ক অবরোধের চেষ্টা করে। তবে পুলিশ ফাঁকা গুলি ছুড়লে তারা পালিয়ে যায়।

রাজধানীর বাইরে অবরোধ কর্মসূচির তৃতীয় দিনের খবর :

মেহেরপুর: অবরোধের তৃতীয় দিনে জেলার বিভিন্ন সড়কের ৬টি স্থানে স্থানে অবরোধ করেছেন বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। সকাল ৭টার দিকে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের রাজনগর, বারাদি, মেহেরপুর-কাথুলী সড়কের কায়েম কাটার মোড়, মেহেরপুর-কুষ্টিয়া সড়কের বামন্দি বাসস্ট্যান্ড, মেহেরপুর-মুজিবনগর সড়কের বন্দর ও গৌরিনগর মোড়ে এ অবরোধ করা হয়। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছেন অবরোধকারীরা। রাজনগরে জামায়াতের বিপুল সংখ্যক নারী সমর্থক সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন।

কুমিল্লা: জেলার অশোকতলায় চট্টগ্রাম থেকে সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও ২টি বগি লাইনচ্যুত হয়েছে। ফলে চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বুধবার গভীর রাতে রেললাইনের দেড়শ ফিট ফিসপ্লেট ও ক্লিপ খুলে ফেলায় জেলার অশোকতলা রেলক্রসিংয়ের ২০০ গজ দক্ষিণে এই দুর্ঘটনাটি ঘটে। এ ঘটনায় দু'টি বগির কয়েকজন যাত্রী সামান্য আহত হয়েছেন। খবর পেয়ে আখাউড়া ও লাকসাম জংশন থেকে দুটি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার করে।

সিলেট: জেলার দক্ষিণ সুরমার হুমায়ূন রশীদ চত্বর ও বিয়ানীবাজারে পুলিশের সঙ্গে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে ২০ জন আহত হয়েছেন। এ সময় পুলিশ অর্ধশতাধিক ফাঁকাগুলি ও টিয়ার শেল নিক্ষেপ করে। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১১টার দিকে দক্ষিণ সুরমার হুমায়ূন রশিদ চত্বরে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ সময় গুলিবিদ্ধ হন ৪ জন। দক্ষিণ সুরমা থানার ওসি রঞ্জন সামন্ত সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করেছেন। গুলিবিদ্ধ দক্ষিণ সুরমা উপজেলা ১৮ দলের আহ্বায়ক তাজরুল ইসলাম তাজুল ও ছাত্রদল নেতা মির্জা রামিমসহ ৪ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার পর পুলিশ দক্ষিণ সুরমা ইসলামী ব্যাংকের নিচ থেকে এক ছাত্রদল কর্মীকে আটক করে। এদিকে সকাল সাড়ে ১০টার দিকে বিয়ানীবাজারে পুলিশের সঙ্গে জামায়াত-শিবির কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। একপর্যায়ে জামায়াতকর্মীরা পুলিশকে ধাওয়া করে থানায় নিয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২০ রাউন্ড শটগানের গুলি ও রাবার বুলেট নিক্ষেপ করে। ভাংচুর করা হয়েছে ১০টি দোকান।

রাজশাহী: অবরোধের তৃতীয় দিনেও ১৮ দল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ২ পুলিশসহ ১০ জন আহত হন। এ সময় পুলিশের সাঁজোয়া যান (এপিসি) লক্ষ্য করে বেশ কিছু পেট্রোল বোমা নিক্ষেপ করেন ১৮ দলের কর্মীরা। এতে আগুন ধরে গেলেও বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। বোয়ালিয়া থানার ওসি জিয়াউর রহমান জিয়া বলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে শালবাগান এলাকায় মিছিল বের করে অবরোধকারীরা। পরে বিদ্যুতের খুঁটি ও কাঠ ফেলে আগুন জ্বালিয়ে রাজশাহী-নওগাঁ সড়ক অবরোধ করে। পুলিশ গেলে অবরোধকারীরা এপিসি কারের ওপর পর পর বেশ কয়েকটি ককটেল, পেট্রল বোমা ও ইটপাটকেল নিক্ষেপ করে। এতে এপিসি কারের ওপর বোমাগুলো বিস্ফোরণ হয়ে আগুন ধরে যায়। পরে পুলিশ রাবার বুলেট ছুড়ে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে ২ পুলিশ আহত হন।

পটুয়াখালী: জেলার সদর উপজেলার তেলিখালী এলাকার মহাসড়কে পুলিশের সঙ্গে অবরোধকারীদের দফায় দফায় সংঘর্ষে ৫ পুলিশ সদস্যসহ ৫০ জন আহত হয়েছেন। বৃহ¯পতিবার সকাল সাড়ে ৭টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। থেমে থেমে ঘণ্টাব্যাপী চলে এই সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫০ রাউন্ড শটগানের ফাঁকা গুলি ছোড়ে। বর্তমানে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

সাতক্ষীরা: জেলার আগরদাঁড়িতে পুলিশের গুলিতে জামায়াতকর্মী সামছুর রহমান নিহত হওয়ার প্রতিবাদে জেলায় জামায়াতের ডাকে আধাবেলার হরতাল পালিত হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত চলবে এই হরতাল। সকাল থেকে শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। একই সঙ্গে পালিত হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা তৃতীয় দিনের রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি। হরতাল ও অবরোধের কারণে সাতক্ষীরা বাসটার্মিনাল থেকে দূরপাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি। এদিকে সকালে শহরের অদূরে কদমতলা, বাঁকাল, রামচন্দ্রপুর মোড়সহ শহরের বিভিন্ন প্রবেশ দ্বারে বাঁশ ও গাছের গুঁড়ি ফেলে এবং টায়ার জ্বালিয়ে সড়ক-মহাসড়ক অবরোধ করে মিছিল করেছেন জামায়াত-শিবিরকর্মীরা। ফলে জেলা শহরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সিরাজগঞ্জ: জেলায় অবরোধ চলাকালে দু'দিনে পুলিশের গুলিতে ১৮ দলের ৩ নেতাকর্মী নিহত এবং জেলা বিএনপির সহ-সাংগঠনিক স¤পাদক ও চেম্বার পরিচালক নুর কায়েম সবুজসহ নেতাকর্মীদের গ্রেফতার-নির্যাতনের প্রতিবাদে সিরাজগঞ্জে ১৮ দলের ডাকে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। ভোরে হরতাল ও অবরোধ চলাকালে যমুনা সেতুর পশ্চিমপাড় মুলিবাড়ী বাইবাস সড়কে একটি মোটরসাইকেলে আগুন দেন ছাত্রদল-শিবিরকর্মীরা।

ব্রাহ্মণবাড়িয়া: জেলা শহরের রেলগেট এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এঙপ্রেস ট্রেনকে লক্ষ্য করে চারটি ককটেল নিক্ষেপ করেছে অবরোধকারীরা। তবে এতে কেউ হতাহত হয়নি। ১৮ দলীয় জোটের ডাকা অবরোধের তৃতীয় দিন বেলা সোয়া ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়া রেল স্টেশনে যাত্রাবিরতি দিয়ে সিলেটের উদ্দেশে ছেড়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর পর টহলরত বিজিবি সদস্যরা ২ যুবককে আটক করেছে। ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন মাস্টার অমৃত লাল সরকার জানান, পারাবত ট্রেনটি স্টেশন ছেড়ে রেলগেট অতিক্রম করার সময় ককটেল ছোড়া হয়। তবে ট্রেনের জানালা বন্ধ থাকায় এতে কেউ হতাহত হয়নি।

রংপুর: সড়ক অবরোধ চলাকালে জেলার পীরগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১০ জন আহত হয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২ রাউন্ড রাবার বুলেট ও ২ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে। দুপুর পৌনে ১টার দিকে উপজেলা বাসস্ট্যান্ডে এই ঘটনা ঘটে। বর্তমানে সেখানে উত্তেজনা বিরাজ করছে। ঘটনাস্থল থেকে ২ জনকে গ্রেফতার করে পুলিশ।

টাঙ্গাইল: বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা টানা ৬০ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহ¯পতিবার যমুনা সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের ৭টি পয়েন্টে টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করেছেন ১৮ দলের নেতাকর্মীরা। বুধবার রাতে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে ইব্রাহিমাবাদ রেলস্টেশনে পরিত্যাক্ত ট্রেনের দুটি বগিতে পেট্রল ঢেলে অগ্নিসংযোগ করেন অবরোধকারীরা। এতে বগির ১৫/২০টি আসন পুড়ে যায়। সকাল সাড়ে ৯টার দিকে জেলা ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়কের সদর উপজেলার আশেকপুর বাইপাসের ওপর অবস্থান নেন। সেখানে টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে রাখেন।

- See more at: http://dainiknews.com.bd/2013/11/28/%E0%A6%B8%E0%A6%82%E0%A6%98%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B7-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%99%E0%A6%9A%E0%A7%81%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%97%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%A4%E0%A7%83%E0%A6%A4%E0%A7%80%E0%A7%9F/#sthash.yWfO537r.dpuf




জবর খবর হল,কবি নির্মলেন্দু গুণ নির্বাচনে দাঁড়ানোর কথা ভাবছেন। শুক্রবার দুপুরে তিনি এ বিষয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।

তিনি তার স্ট্যাটাসে লিখেছেন- "১৯৯১ সালের পর আর কোনো নির্বাচনে দাঁড়াইনি। ১৯৯৬/১, ১৯৯৬/২, ২০০১ ও ২০০৮…. আমার চোখের সামনে দিয়ে এই চার-চারটি সংসদ নির্বাচন হয়ে গেছে। আমি তার একটিতেও দাঁড়াইনি। ধৈর্য ধরে মাটি কামড়ে পড়ে ছিলাম। সুবোধ নাগরিকের মতো প্রতিটি নির্বাচনেই ভোট দিয়েছি। অন্যকে ভোট দিয়েছি। যদিও জানি অন্যকে ভোট দেয়ার জন্য আমার জন্ম হয়নি। এবার যেন কেমন-কেমন লাগছে। অন্য কাউকে ভোট দিতে একেবারেই মন চাইছে না। কী করা য়ায়? ভাবছি। খুব ভাবছি ।"


গুণ তার স্ট্যাটাসে লিখেছেন, "সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর জামানত এবার কত, ঠিক জানি না। কেউ কি আমাকে জানাবেন? কবি ড. মুহম্মদ সাদিক (নির্বাচন কমিশন সচিব), তোমার দৃষ্টি আকর্ষণ করছি। জানাও তো। ১৯৯১ সালে যখন নির্বাচন করেছিলাম, তখন আমার এলাকাবাসী আমাকে নামে জানতেন, কিন্তু কামে জানতেন না, চোখে চিনতেন না। গত পাঁচ বছর গ্রামে কিছু কাজ করেছি। কাশবন গড়ে তুলেছি। একটি কাঁচা রাস্তা পাকা করেছি। এলাকার মন্দির-মসজিদে সরকারের কাছ থেক অর্থ সাহায্য এনে দিয়েছি। প্রতি মাসে গ্রামে গিয়েছি কম করেও একবার। অনেকসময় বেশিও গিয়েছি। নামের পাশাপাশি আমার এলাকাবাসী আমাকে এখন চোখেও চিনেছেন। এমতাবস্থায় শেষ পর্যন্ত নিজেকে নির্বাচন থেকে সরিয়ে রাখতে পারবো বলে মনে হচ্ছে না।"


কবি লিখেছেন, "একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করতে হলে ৫০০ ভোটারের সমর্থন লাগবে বলে শুনেছি। সংখ্যাটা একটু বেশি হয়ে গেলো। বিরক্তিকর। তা লাগুক। কোনো সমস্যা হবে না। আওয়াজ দিলেই হাজার ভোটার কাশবনে এসে হাজির হবেন। ১৯৯১ সালে নির্বাচনে আড়াই লাখ টাকা খরচ করেও পাশ করতে পারিনি। কিন্তু এবার জামানতের টাকা দিয়েই ভবতরী পাড়ি দিতে পারবো বলে ধারণা করছি। বিনা খরচে নির্বাচন করে বিপুল ভোটে জয়ী হয়ে বাংলাদেশের রাজনীতিবিদদের দেখিয়ে দিব নাকি?  আপনারা কী বলেন ?"


কবির এই স্ট্যাটাসে ভক্ত, অনুরাগী ও পাঠকেরা বিভিন্ন মন্তব্য করেছেন। প্রায় এক হাজার লাইক পড়েছে। ৫০টা শেয়ারও হয়েছে।


রাষ্ট্রপতি আব্দুল হামিদের অধীনেই অনুষ্ঠিত হতে পারে দশম জাতীয় সংসদ নির্বাচন। সেক্ষেত্রে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনো দিন পদত্যাগের ঘোষণা দিয়ে রাষ্ট্রপতির কাছে ক্ষমতা ছেড়ে দিতে পারেন।

রাষ্ট্রপতির অধীনে নির্বাচনের ব্যাপারে বিএনপি কিছুটা ছাড় দিয়ে শর্তসাপেক্ষে নির্বাচনে অংশ নিতে পারে বলে দলটির এক শীর্ষ নেতা জানিয়েছেন। বিষয়টি সাংগঠনিকভাবে এখনও না করায় বিএনপির ওই শীর্ষনেতা নামপ্রকাশে অনিচ্ছুক। তিনি আরও জানান, এমন পরিস্থিতিতে বর্তমান রাষ্ট্রপতিকে প্রধান করে নির্বাচনের সময়ে বিএনপি ও ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে সমান সংখ্যক সদস্য নিয়ে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হলে প্রধান বিরোধী দল হিসেবে বিএনপির কোনো আপত্তি থাকবে না।


এদিকে আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের অপর এক শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে  বলেন, বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাত করে চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে তার হস্তক্ষেপ কামনা করেছেন। এটা থেকে ধরে নেওয়া যায়, দেশের প্রধান বিরোধী দল প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাষ্ট্রপতিকে মেনে নিয়েছেন। তাহলে রাষ্ট্রপতি নির্বাচনকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করলে বিরোধী দলের আর কথা বলার থাকবে না।


আওয়ামী লীগের ওই নেতা আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী তো একবারও কোথাও বলেননি তার অধীনে দশম জাতীয় সংসদ নির্বাচন হবে। বরং বলেছেন দেশের শান্তির জন্য তিনি প্রধানমন্ত্রীত্ব চান না। বিরোধী দলসহ সব রাজনৈতিক দল সঙ্গে নিয়ে সুষ্ঠু ও অবাধ একটি নির্বাচন করতে চান তিনি। এজন্য তিনি বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়াকে সংলাপে বসার আমন্ত্রণও জানিয়ে ছিলেন। কিন্তু তিনি তার আহ্বানে সাড়া দেননি।


বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী  জানান, দেশের প্রধান বিরোধী দল বিএনপির দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রীর পদত্যাগ ছাড়া চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে বিকল্প নেই। তার পদত্যাগই সব সমস্যা সমাধানের একমাত্র পথ।


তবে বর্তমান রাষ্ট্রপতির অধীনে নির্বাচনে তার দল বিএনপি যাবে কি-না এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে রিজভী বলেন, আমরা আন্দোলন করছি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং দেশের সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি  নির্বাচন অনুষ্ঠানের জন্য। যে নির্বাচনের মাধ্যমে দেশে প্রকৃত অর্থে একটা গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হবে।


দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি সমাধানে কীভাবে প্রধান বিরোধী দলকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করানো যায় সে ব্যাপারে আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে। কারণ সব রাজনৈতিক দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের জন্য দেশ-বিদেশের নানা মহলের চাপের মধ্যে রয়েছে মহাজোট সরকার।


এদিকে, সমঝোতার মাধ্যমে প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে এলে ঘোষিত তফসিল পরিবর্তন করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।


বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, "বিরোধী দল আহুত ন্যায়সঙ্গত ও জনগণের গণতান্ত্রিক অধিকার আদায়ের চলমান শান্তিপূর্ণ আন্দোলন সংগ্রামকে সরকার পুলিশ-র‌্যাব-বিজিবি এবং সন্ত্রাসীদের দিয়ে একদিকে নেতা-কর্মীদের হত্যা, জখম, গুলিবর্ষণ এবং জুলুম নির্যাতন চালাচ্ছে,  অন্যদিকে নিজেদের এজেন্টদের দিয়ে যানবাহনে নাশকতা করছে।"


বৃহস্পতিবার রাতে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাজধানীর মৎস্যভবন এলাকায় বাসে আগুন দিয়ে নিরীহ যাত্রীদের আহত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ফখরুল এসব কথা বলেন।


'আওয়ামী লীগকে একটি সন্ত্রাসআশ্রিত দল' আখ্যা দিয়ে ফখরুল বলেন, "রাজধানীর মৎস্যভবন এলাকায় বাসে অগ্নিসংযোগ করে মানুষকে অগ্নিদগ্ধ করার ঘটনা আওয়ামী লীগ কর্তৃক হোটেল শেরাটনের (বর্তমানে রূপসী বাংলা হোটেল) সামনে বাসে গান পাউডার ছিটিয়ে মানুষ হত্যার ঘটনারই পূনরাবৃত্তি।"


তিনি বলেন, "তড়িঘড়ি করে আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনের তফশীল ঘোষণার প্রতিবাদে ১৮ দলীয় জোট ঘোষিত দেশব্যাপী ৭১ ঘন্টার অবরোধ কর্মসূচি চলাকালে সারাদেশের ন্যায় রাজধানীতেও সরকারের বিভিন্ন বাহিনী এবং আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা তান্ডব চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায়  আজ  মৎস্যভবন এলাকায় বাসে অগ্নিসংযোগ করে মানুষকে অগ্নিদগ্ধ করার ঘটনা ঘটে। এটা আওয়ামী লীগ কর্তৃক হোটেল শেরাটনের (বর্তমানে রূপসী বাংলা হোটেল) সামনে বাসে গান পাউডার ছিটিয়ে মানুষ হত্যার ঘটনারই পূনরাবৃত্তি।"


বিবৃতিতে ফখরুল বলেন, "বিরোধী দল আহুত ন্যায়সঙ্গত ও জনগণের গণতান্ত্রিক অধিকার আদায়ের চলমান শান্তিপূর্ণ আন্দোলন সংগ্রামকে সরকার পুলিশ-র্যা ব-বিজিবি এবং সন্ত্রাসীদের দিয়ে একদিকে নেতা-কর্মীদের হত্যা, জখম, গুলিবর্ষণ এবং জুলুম নির্যাতন চালাচ্ছে অন্যদিকে নিজেদের এজেন্টদের দিয়ে যানবাহনে নাশকতা করছে।"


তিনি আরো বলেন, "সরকারের এজেন্টরা সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটিয়ে নিজেদের এজেন্ডা বাস্তবায়ন করতে গিয়ে বিরোধী দলের ওপর দায়ভার চাপানো আওয়ামী লীগের সংস্কৃতি এবং অভ্যাস। নিজেদের অধীনে একতরফা নির্বাচন করার জন্য এহেন অপকর্ম নেই যা তারা করছেন না। মাত্র কয়েক মাসের ব্যবধানে দেশের বিভিন্ন স্থানে আওয়ামী যুবলীগ-ছাত্রলীগের সন্ত্রাসীদের কর্তৃক বোমা বিষ্ফোরণ এবং বিরোধী নেতা-কর্মীদের ওপর জুলুম নির্যাতন ও বাড়িঘরে অগ্নিসংযোগের সচিত্র ঘটনা প্রকাশিত হওয়ার পরও সরকার সমর্থক গণমাধ্যমে তা বিকৃত করে প্রচারের মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার নানাধরণের কুটকৌশল চালিয়ে যাচ্ছে। এতো কিছু সত্ত্বেও  সরকারের অপকৌশল ব্যর্থ হওয়াতে তারা এখন নির্দলীয় নিরপেক্ষ সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার আন্দোলন দমন করতে উঠে পড়ে লেগেছে।"


তিনি বলেন, "জনমনে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য সরকার নানাধরণের নাশকতা করে বর্তমান চলমান আন্দোলনের বিরুদ্ধে অপপ্রচার চালানোর কৌশল গ্রহণ করেছে।" তিনি জনগণ এবং বিএনপিসহ ১৮ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীকে সরকারি চক্রান্ত সম্পর্কে সচেতন ও সতর্ক থাকার আহবান জানান।


অবিলম্বে মৎস্যভবন এলাকায় অগ্নিসংযোগের ঘটনার সাথে জড়িত দুষ্কুতকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান ফখরুল।


বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্যসহ পাঁচ নেতার জামিন নামঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার মহানগর দায়রা জজ মো. জহুরুল হকের আদালতে তাদের জামিন আবেদনের শুনানি হয়। আদালত তাদের জামিন নামঞ্জুর করেন।


বিএনপির পাঁচ নেতা হলেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আওয়াল মিন্টু ও চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস।

গত ৭ নভেম্বর রাতে তাদের গ্রেফতার করে পুলিশ। ১৪ নভেম্বর বিএনপির এই পাঁচ নেতাকে পৃথক দুটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য মোট ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন মহানগর হাকিম রেজাউল করিম।



মঙ্গলবার সকাল ৬টা থেকে লাগাতার ৪৮ ঘণ্টার দেশব্যাপী সড়ক-নৌ-জলপথ অবরোধ শুরুর অনেক আগেই জোট নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কেন্দ্রীয় নেতাদের মাঠে থেকে কর্মসূচিতে নেতৃত্ব দেওয়ার নির্দেশনা দিলেও কার্যত তা হয়নি।

‍মাঠে নামা তো দূরে থাক, অধিকাংশ কেন্দ্রীয় নেতাই মোবাইল ফোন বন্ধ করে আন্দোলনের মাঠ থেকে সরে আছেন। কারো কারো ফোনে রিঙ হলেও রিসিভ করছেন না।

সোমবার নির্বাচনী তফসিল ঘোষণার পরপরই সরকার পতনে বেশ হুমকি দিয়ে লাগাতার ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা দেয় ১৮ দলীয় জোট। কিন্তু কর্মসূচি দিয়েই লাপাত্তা হয়ে যাওয়া জোট ও বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আরএ গণি, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস-চেয়ারম্যান শমসের মোবিন চৌধুরী, সাদেক হোসেন খোকা, সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুক, বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল প্রমুখ।

অবরোধ কর্মসূচি ঘোষণার পর থেকে তাদের মোবাইল নম্বর বন্ধ পাওয়া যাচ্ছে।

এদের মধ্যে কেবল দপ্তরের দায়িত্বে থাকা যুগ্ম-মহাসচিব রুহল কবির রিজভী আহমেদ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দীর্ঘ দিন ধরে অবস্থান করছেন। অবরোধের প্রথম দিন মঙ্গলবার অপর যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমানকে দেখা গেছে নেতাকর্মী নিয়ে সড়ক অবরোধ করছেন।

কিন্তু ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল কোথায় আছেন সে খোঁজ সাংবাদিক তো বটেই, নেতাকর্মীদের কাছেও নেই।

কর্মসূচি ঘোষণার সময় তাকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দেখা গেলেও তারপর থেকে আর খোঁজ মিলছে না তার।

ফোনে যোগাযোগ করা হলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার নিজেকে অসুস্থ দাবি করে তিনিও কথা বলতে চাননি।

সিনিয়র নেতাদের মাঠে অনুপস্থিতি, আত্মগোপন এবং এমন সুবিধাবাধী আচরণে সাধারণ নেতাকর্মীদের মধ্যে হতাশা বাড়ছে বলে মনে করছেন দলটির পরীক্ষিত ও মাঠপর্যায়ের নেতাকর্মীরা।

দলের নেতাদের আত্মগোপন ও মাঠে অনুপস্থিতি সম্পর্কে জানতে চাইলে রুহল কবির রিজভী আহমেদ বলেন, বিএনপি নেতারা আত্মগোপনে নেই, সবাই আন্দোলনে আছেন।

আত্মগোপনে থাকার ব্যাপারটিকে আন্দোলনের কৌশল বলেও দাবি করেন তিনি রিজভী।


সন্ধ্যায় শাহবাগে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোলবোমায় বিহঙ্গ পরিবহনের দগ্ধ আরোহীদের আর্তনাদে এখন ঢাকা মেডিকেলের আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে। হাসপাতালের বার্ন ইউনিটে রুদ্ধশ্বাস অবস্থা যাচ্ছে চিকিৎসক, নার্সদের।


ঢমেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে খোঁজ নিয়ে জানা গেছে, গুরুতর দগ্ধ অ্যাডভোকেট খোদেজা নাসরিন সেলিনাকে (৪৬) নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।


অপরদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের প্রথম বর্ষের ছাত্র বাবু, প্রাইভেটকার চালক আব্দুর রাজ্জাক  (৪০), এএসআই নুরুন্নবীকে (৪০) অবজারভেশন কেন্দ্রে অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। নুরুন্নবী রাজারবাগ পুলিশ লাইনে কর্মরত বলে জানা গেছে।


বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শঙ্কর পাল বাংলামেইলকে জানান, আহত যারা এসেছে তারা ১৫ থেকে ৭০ শতাংশের উপরে দগ্ধ। এদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।

রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালে অগিদগ্ধদের দেখতে যান স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু। তার সঙ্গে ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার, পুলিশ কমিশনার বেনজির আহমেদ, স্বাচিপ নেতা ইকবাল আর্সনালসহ পরিষদের নেতারা।

এর আগে সন্ধ্যায় ছিল হাসপাতালে ছিল বিভীষিকাময় পরিস্থিতি। একের পর এক অগ্নিদগ্ধ মানুষকে স্ট্রেচারে করে আনা হচ্ছে বার্ন ইউনিটে। হাসপাতালের করিডোরে চিকিৎসক নার্সদের ছুটাছুটি। এর মধ্যে সাধারণ মানুষ তো বটেই সাংবাদিকদেরও সেখানে প্রবেশের জো নেই। চরম ব্যস্ততার মধ্যেও এক চিকিৎসক জানান, অগ্নিদগ্ধদের মধ্যে সাত/আট জনের অবস্থা আশঙ্কাজনক।


১৯ জন দগ্ধ মানুষের মধ্যে এক পুলিশ কর্মকর্তা, একজন আইনজীবী, একুশে টেলিভিশনের মুক্তখবরের রিপোর্টার সুস্মিতা সেন ও তার মা আছেন বলে জানা গেছে। বাকিদের নাম জানা গেলেও পরিচয় পাওয়া যায়নি।


এসব মানুষের প্রায় সবাই কর্মক্ষেত্র থেকে বাসায় ফিরছিলেন। অনেকের স্ত্রী সন্তানরা অধীর আগ্রহে তাদের জন্য অপেক্ষা করছে।  এতোক্ষণে হয়ত তাদের কাছে পৌঁছে গেছে এই বর্বর ঘটনার খবর। ‍কিন্তু নিশ্চিত নয় তাদের আপনজনটা এ বাসেই ছিলেন কি না। যদি থেকে থাকেন তাহলে...। এরপর কি তারা আর ভাবতে পারছেন? সেটা কি সম্ভব!


বিরোধী জোটের ডাকা ৭১ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় ৬টার দিকে শাহবাগে শিশুপার্কের বিপরীত পাশে ঘটে এ ঘটনা। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মোড় ঘোরার সময় দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে মারে। মুহূর্তে বাসে ভেতরে আগুন ছড়িয়ে পড়ে দগ্ধ হন কমপক্ষে ১৮ জন আরোহী।


আহতদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন- পুলিশের এএসআই নুরুন্নবী, জাহাঙ্গীর, মাসুমা, গিতা সেন, সুস্মিতা সেন ও তার মা, শফিকুল ইসলাম, মাহবুব, বাবু, আমজাদ, রাহাজুল, নাহিদুল, রিয়াদ, আবু তালহা, রবিন, আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট খোদেজা নাসরিন। এছাড়া বাস থেকে জানালা দিয়ে লাফিয়ে পড়েও আহত হয়েছে বেশ কয়েকজন।

হিংসার বলি ১৪, বন্‌ধ আজও

Nov 28, 2013, 09.45AM IST




পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ ১৮ দলের নেতাকর্মীরা

সিলেটে: পুলিশের দাওয়া খেয়ে সিলেটের প্রবেশ মুখে হুমায়ন চত্বর থেকে ছত্রভঙ্গ হয়ে গেছে ১৮ দলের নেতাকর্মীরা।


বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় ছাত্রদলের কর্মীরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল ছুড়ে। পরে পুলিশ তাদের ধাওয়া করে। পুলিশের ধাওয়ার মূখে দাঁড়াতে পারেনি ১৮ দলের নেতাকর্মীরা। পরে তারা নগরীর বিভিন্ন অলি-গলি দিয়ে পালিয়ে যায়।


এ সময় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি দিলদার হোসেন সেলিম, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী এবং মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত আমীর ডা: সায়েফ আহমদের নেতৃত্বে ১৮ দলের নেতা-কর্মীরা হুমায়ন রশীদ চত্বরে উপস্থিত ছিলেন।


সিলেট সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ছত্রভঙ্গ হয়ে যাওয়ার কথা স্বীকার করে বাংলামেইলকে বলেন, 'শান্তিপূর্ণ কর্মসূচি পালনকালে পুলিশ আমাদের উপর টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে।'


এ সময় ১৮ দলের কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন বলে তিনি দাবি করেন।


তিনি বলেন, 'এভাবে নির্যাতন করে আন্দোলন বন্ধ করা যাবে না। যত নির্যাতন করা হবে আন্দোলন ততো বৃদ্ধি পাবে।'


প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, '১৮ দলের ডাকা অবরোধের তৃতীয় দিন সিলেটে শান্তিপূর্ণভাবে কর্মসূচি চলছিলো।  সকাল থেকে ১৮ দলের নেতা-কর্মীরা হুমায়ুন রশীদ চত্বরে অবস্থান নেয়। সেখানে বিজিবিসহ র্যা ব-পুলিশের ব্যাপক উপস্থিতি ছিলো। সকাল পৌনে ১১টার দিকে ছাত্রদলের একটি মিছিল হুমায়ুন রশিদ চত্বরে এসে যোগ দেয়। এ সময় উশৃঙ্খল ছাত্রদল কর্মীরা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছোঁড়ে। পরে পুলিশ ২০ থেকে ২২ রাউন্ড শটগান, রাবার বুলেট ছুড়ে অবরোধকরীদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশসহ ১০ জন আহত হন।'


সিলেট মেট্রোপলিটন পুলিশের মিডিয়া কর্মকর্তা বাংলামেইলকে জানান, শান্তিপূর্ণভাবে অবরোধ চলছিলো। সকাল পৌনে ১১টার দিকে ১৮ দলের কর্মীরা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরে পুলিশ ২০ থেকে ২২ রাউন্ট টিয়ার শেল ও রাবার বুলেট ছোড়ে। পরে ১৮ দলের নেতাকর্মীরা পালিয়ে যায়।


তিনি আরো জানান, সংঘর্ঘে পুলিশের ৫ জন সদস্য আহত হয়েছেন। তবে তাদের নাম বলতে পারেনি তিনি।


নির্বাচনী তফসিল প্রত্যাখ্যান করে গত মঙ্গলবার থেকে ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দেয় ১৮ দল। বুধবার কর্মসূচি বাড়িয়ে ৭২ ঘণ্টা করা হয়। এ অবস্থায় শুক্রবার ভোর ৫টায় শেষ হবে অবরোধ কর্মসূচি।

সাভারে শ্রমিকবাহী বাসে অগ্নিসংযোগ

সাভারে একটি শ্রমিকবাহী বাসে অগ্নিসংযোগ করেছেন অবরোধকারীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাভারের শিমুলতলা এলাকার ঢাকা-আরিচা মহাসড়কে এ ঘটনা ঘটেছে।


বাসচালক আতাউর রহমান ও প্রতক্ষ্যদর্শীরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে যোগাযোগ পরিবহনের একটি শ্রমিকবাহী বাস হেমায়েতপুর এলাকার ডাট গার্মেন্টসের শ্রমিকদের নিয়ে সাভারের উদ্দেশে রওনা দেয়। বাসটি সাভার বাজার বাসন্ট্যান্ড এলাকায় শ্রমিকদের নামিয়ে দিয়ে শিমুলতলা পৌঁছলে অবরোধকারীদের কবলে পড়ে। এসময় তারা ওই বাসে ভাঙচুর করেন ও পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেন।

খবর পেয়ে সাভার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডে বাসটির অধিকাংশই পুড়ে গেছে। তবে এসময় বাসের ভেতরে কোনো শ্রমিক না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।


সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল জানান, বিএনপির নেতাকর্মীরা অতর্কিত বাসটিতে হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছেন। মহাসড়ক থেকে বাসটি সরিয়ে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

শাহবাগে বাসে পেট্রোলবোমা

চলেই গেল নাহিদ, আশঙ্কাজনক আরো ৬

ছবি: দীপা


ঢাকা: শাহবাগে পেট্রোলবোমায় দগ্ধ বিহঙ্গ পরিবহনের যাত্রীদের মধ্যে এক কিশোর মারা গেছে।  নাহিদ মোল্লা (১৫) নামে ওই কিশোর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসাপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত ১১টার দিকে মারা যায়।

জানা গেছে, নাহিদ মাদারীপুর জেলার শিবচরের কুতুবপুর বাজার নিবাসী সরোয়ার্দী মোড়লের ছেলে।

ঢামেকের বার্ন ইউনিটে ভাইয়ের এই অকাল মৃত্যুতে বিহ্বল বড়ভাই রুবেল জানান, নাহিদ কুতুবপুর হাইস্কুলে দশম শ্রেণীর ছাত্র ছিল। সে ঢাকায় এসেছিল এক আত্মীয়ের বাসায় বেড়াতে। কিন্তু ক্ষমতার লড়াইসর্বস্ব সংঘাতের রাজনীতি কেড়ে নিল সদ্য রঙ্গিন জীবনের স্বপ্ন দেখা এ কিশোরকে।

এদিকে, বার্ন ইউনিটে দায়িত্বরত চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আরো ছয় সাত জনের অবস্থা আশঙ্কজনক। তাদের ব্যাপারে তারা কোনো ভরসা দিতে পারছেন না।

উল্লেখ্য, বিরোধী জোটের ডাকা ৭১ ঘণ্টার অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে শাহবাগে শিশুপার্কের বিপরীত পাশে ঘটে এ ঘটনা। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মোড় ঘোরার সময় দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রোলবোমা ছুড়ে মারে। মুহূর্তে বাসে ভেতরে আগুন ছড়িয়ে পড়ে দগ্ধ হন কমপক্ষে ১৯ জন আরোহী।


আহতদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন- পুলিশের এএসআই নুরুন্নবী, জাহাঙ্গীর, মাসুমা, গিতা সেন, সুস্মিতা সেন ও তার মা, শফিকুল ইসলাম, মাহবুব, বাবু, আমজাদ, রাহাজুল, নাহিদ, রিয়াদ, আবু তালহা, রবিন, আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট খোদেজা নাসরিন। এছাড়া বাস থেকে জানালা দিয়ে লাফিয়ে পড়েও আহত হয়েছে বেশ কয়েকজন।

বার্ন ইউনিটের আবাসিক সার্জন পার্থ শঙ্কর পাল বাংলামেইলকে জানান, আহত যারা এসেছে তারা ১৫ থেকে ৭০ শতাংশের উপরে দগ্ধ। এদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক।


পুলিশ-১৮ দল সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩০

নোয়াখালী: পুলিশ ও ১৮ দলের নেতাকর্মীর মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয় অন্তত ৩০ জন। বিক্ষুব্ধ নেতাকর্মীরা একিটি পিকআপে অগ্নিসংযোগ করে।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জেলা শহর মাইজদীর গুপ্তাঙ্ক সড়কে এ ঘটনা ঘটে।

আহতদের মধ্যে বেলাল, শাহজাহান, মান্নান, খালেক, রফিকসহ অপরদের নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষ দর্শীরা জানায়, অবরোধের ৩য় দিনে ১৮ দলের নেতা কর্মীরা সোনাপুর, দত্তেরহাট গুপ্তাঙ্ক প্রধান সড়কে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের পিকআপে অগ্নিসংযোগ করে। এ সময় দাঙ্গা পুলিশ এলে দু'গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বেধে যায়।

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে সড়কে ও ফকিরপুর উপ-সড়কে ঢুকে এলোপাতাড়ি শতাধিক রাউন্ড টিয়ারশেল ও শর্টগানের গুলি ছোড়ে। এতে শিশু ও মহিলারা গুলিবিদ্ধ হয়।


হিংসার বলি ১৪, বন্‌ধ আজও

Nov 28, 2013, 09.45AM IST

dhaka
ঢাকা: বাংলাদেশে রাজনৈতিক হিংসায় বুধবার মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৷ উত্তরোত্তর বাড়তে থাকা হিংসা আর বিরোধীদের চাপের সামনে শেষ পর্যন্ত ভোটের তারিখ পিছিয়ে দিতে পারে বাংলাদেশের নির্বাচন কমিশন৷ বুধবার বিরোধী দলগুলির ডাকা ৪৮ ঘণ্টার বন্ধ শেষ হওয়ার কথা ছিল৷ কিন্ত্ত এদিন সন্ধেয় বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টির (বিএনপি) নেত্রী বেগম খালেদা জিয়া বন্ধের সময়সীমা বাড়িয়ে ৬০ ঘণ্টা করে দেন৷ অর্থাত্‍, বাংলাদেশ অচল থাকবে অন্তত আজ, বৃহস্পতিবার সন্ধে ৬টা পর্যন্ত৷

ওয়াকিবহাল মহলের ধারণা, সময়সীমা বাড়িয়ে সরকার এবং নির্বাচন কমিশনকে চাপে রাখার কৌশল নিয়েছেন বিরোধী দলনেত্রী৷ মনে করা হচ্ছে, বৃহস্পতিবার বিকেলের মধ্যেই ভোটের দিনক্ষণ নিয়ে সিদ্ধান্ত পাল্টাতে পারে নির্বাচন কমিশন৷ বুধবার সে ইঙ্গিতও জোরালো ভাবে মিলেছে৷ এদিন বাংলাদেশের নির্বাচন কমিশনার মহম্মদ শাহনওয়াজ বলেছেন, 'রাজনৈতিক দলগুলির মধ্যে যদি মতৈক্য না হয়, তা হলে শেষ পর্যন্ত নির্বাচনের তারিখ পিছোতে পারে৷ আমাদের উদ্দেশ্য, ভোটে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা৷' একই সুর শোনা গিয়েছে মুখ্য নির্বাচন কমিশনার কাজি রাকিবুদ্দিন আহমেদের গলায়৷ তিনি বলেন, 'যদি সহমতে পৌঁছনো যায়, তা হলে সব কিছুই সম্ভব৷' ঘটনা হল, সব দিক কিন্ত্ত খতিয়ে দেখা শুরু করে দিয়েছে কমিশন৷ নির্বাচনের তারিখ পরিবর্তন যে বাংলাদেশের ইতিহাসে নতুন নয়, এদিন বিভিন্ন নজির তুলে ধরে তা জানিয়েছেন শাহনওয়াজ৷ তিনি বলেন, 'গত নির্বাচনেই ভোটের নির্ঘণ্ট অন্তত তিনবার পাল্টাতে হয়েছিল৷'

অর্থাত্‍, বাংলাদেশ কবে শান্ত হবে, তা অনেকটাই নির্ভর করছে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের উপর৷ খালেদা আজ সন্ধে পর্যন্ত বন্ধের সময়সীমা বাড়িয়েছেন ঠিকই, কিন্ত্ত তার পরেও বাংলাদেশ শান্ত হবে, এ কথা জোর দিয়ে বলতে পারছেন না কেউই৷ খালেদা জিয়া তাঁর দাবিতে অনড়৷ এদিনও তিনি বলেছেন, শেখ হাসিনা ওয়াজেদ নেতৃত্বাধীন সরকারের অধীনে ভোট তাঁরা কোনও ভাবেই মানবেন না৷ এই সরকারকে সরে যেতেই হবে৷ তত দিন পর্যন্ত আন্দোলনের আগুন জিইয়ে রাখতে দলীয় নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন তিনি৷ অর্থাত্‍, ভোটের দিন পরিবর্তনই জটিলতা থেকে মুক্তির একমাত্র উপায়, তেমনটা না-ও হতে পারে৷ খালেদা জিয়া যে ধরনের আক্রমণাত্মক কথাবার্তা বলছেন, তাতে পরিষ্কার, এখনই বিরোধীরা বিক্ষোভের রাস্তা ছাড়ছে না৷ এদিনই যেমন নিজের ফেসবুক পেজে খালেদা লিখেছেন, 'শেখ হাসিনার পদত্যাগ ও নির্দলীয় সরকারের দাবি না মানা পর্যন্ত সর্বাত্মক গণপ্রতিরোধ চলবে৷' আওয়ামি লিগের দাবি, হিংসা ছড়িয়ে, জনগণকে ভয় পাইয়ে নিজেদের অন্যায় দাবি আদায় করতে মরিয়া বিরোধীরা৷

মঙ্গলবারের মতো বুধবার সকাল থেকেও বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পুলিশের সঙ্গে বিএনপি ও অন্যান্য বিরোধী দলের কর্মী-সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন৷ মঙ্গলবার চার জন মারা যান৷ বুধবার মারা গিয়েছেন আরও ছ'জন৷ আহতের সংখ্যা দু'শো ছাড়িয়েছে৷ কয়েকজনের অবস্থা রীতিমতো আশঙ্কাজনক৷ ঢাকায় এক ব্যাঙ্ক কর্মচারী, চট্টগ্রামে টেম্পোচালক, সাতক্ষীরা ও সিরাজগঞ্জে দুই জামাত-কর্মী ও গাজিপুরে আওয়ামি লিগের এক কর্মী এদিন সংঘর্ষে মারা গিয়েছেন৷ তবে সবচেয়ে মর্মান্তিক ঘটনাটি ঘটেছে চট্টগ্রামে৷ অভিযোগ, একটি অটোরিকশায় বন্ধ-সমর্থকরা আগুন ধরিয়ে দিলে পুড়ে মারা যান এক যাত্রী৷ মঙ্গলবার সংঘর্ষে আহত চারজনও মারা গিয়েছেন এদিন৷ চট্টগ্রামে ৩০টি ট্রাকে আগুন ধরিয়ে দেওয়া হয়৷ ভাঙচুর করা হয় দোকানপাটে৷ এদিনও আক্রান্ত হয়েছে রেল৷ ঢাকার কাছে বন্ধ সমর্থকরা লাইন উপড়ে দেন৷ এর ফলে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে৷ বেশ কয়েকজন আহত হয়েছেন৷ তবে কারও আঘাতই তেমন গুরুতর নয় বলে জানা গিয়েছে৷ রেলওয়ের ডিরেক্টর সাইদুর রহমান জানিয়েছেন, গাজিপুরে দুর্ঘটনাটি ঘটেছে৷ এর ফলে অন্তত ১০টি ট্রেন বাতিল করতে হয়েছে৷ চুয়াডাঙায় একটি ট্রেনে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দেন৷ তবে এ ক্ষেত্রে হতাহতের কোনও খবর নেই৷
  1. National Web Portal Of Bangladesh - Portal Home

    www.bangladesh.gov.bd/
    Official site with information on officials, ministries, constitution, annual budget, investment, tourism and updated news.
  2. Bangladesh - Wikipedia, the free encyclopedia

    Bangladesh is a parliamentary republic with an elected parliament called the Jatiyo Sangshad. With a population of more than 160 million people in a territory of ...
  3. News for bangladesh

    1. BBC News ‎- 7 hours ago
      At least 15 people across Bangladesh are killed in protests following Monday's announcement that polls will be held on 5 January, officials say.
    1. Aljazeera.com‎ - 13 hours ago
    2. Times of India‎ - 10 hours ago
  4. BBC News - Bangladesh country profile - Overview

    2 days ago - An overview of one of the world's most densely populated countries.
  5. Bangladesh: Latest News, Videos, Photos | Times of India

    See Bangladesh Latest News, Photos, Biography, Videos and Wallpapers.Bangladesh profile on Times of India.
  6. Virtual Bangladesh

    www.virtualbangladesh.com/
    Almost everything you wanted to know about Bangladesh. Visit Bangladesh. SeeBangladesh. Be Bangladesh.
  7. Bangladesh: Maps, History, Geography, Government, Culture, Facts ...

    Information on Bangladesh — geography, history, politics, government, economy, population statistics, culture, religion, languages, largest cities, as well as a ...
  8. Bangladesh - Central Intelligence Agency

    Features map and brief descriptions of the geography, people, government, economy, communications, transportation, military and transnational issues.
  9. Bangladesh | World news | The Guardian

    Latest news and comment on Bangladesh from the Guardian.
  10. Bangladesh Bank Home

    This digital map can be used to identify the locations of bank branches, ATMs, micro-finance branches, post offices, savings and cooperatives and mobile money ...
  11. Bangladesh - Travel Guide, Info & Bookings – Lonely Planet

    www.lonelyplanet.com/bangladesh
    Bangladesh travel recommendations and advice from Lonely Planet. Read expert reviews and book from 123 things to do & 171 places to stay.
  12. About 159,000 results (0.28 seconds) 


Thu, 28 Nov, 2013 02:16 PM

'ইসির আচরণ প্রশ্নবিদ্ধ'

সুষ্ঠু পরিবেশ সৃষ্টি না হলে নির্বাচনে যাবে না ইসলামিক ফ্রন্ট

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) আচরণ প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের অন্যতম শরীক দল ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে আগামী নির্বাচনে তাদের দল অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দিয়েছে দলটি। একইসঙ্গে সব দলের অংশগ্রহণে একটি নিরপেক্ষ নির্বাচন দেয়ার আহ্বানও দলের পক্ষ থেকে জানানো হয়েছে।


বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেঞ্জ লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে দলটির চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী এ কথা বলেন।


লিখিত বক্তেব্যে তিনি বলেন, 'আসন্ন নির্বাচন নিয়ে দেশ এক কান্তিকাল সময় কাটাচ্ছ্। এসময় জাতি আশা করছিল সরকার ও বিরোধী দলের মধ্যে একটা সমঝোতা হবে। চলতি সঙ্কট নিরশনে দুই নেত্রীর সংলাপের কোনো বিকল্প নেই। কিন্তু দুই দলের কোনো সমঝোনা না হওয়ায় হুট করে নির্বাচনের তফসিল ঘোষণায় নির্বাচন কমিশনের আচরণ প্রশ্নবিদ্ধ করেছে। তাই আমরা এ তফসিল বাতিল করে পুনরায় তফসিল ঘোষণার দাবি করছি।'


তিনি বলেন, 'নির্বাচনকালীন সরকারের উচিৎ কমিশনকে কোনো কার্মকাণ্ডে হস্তক্ষেপ না করা। সরকার পারে একটি যেনতেনভাবে নির্বাচন করতে। কিন্তু জনগণের কাছে সে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে পরিবেশ সৃষ্টি হলেই আমরা ১২০ আসনে প্রার্থী দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবো।'


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাহাদুর শাহ বলেন, 'আমরা মহাজোটে ছিলাম। এখন নেই। আমরা একাই নর্বাচনে অংশ নেয়া চিন্তা করছি। কিন্তু সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে আমরা নির্বাচনে যাবে না।'


হরতাল অবরোধে জামায়াত শিবিরের নাশকতার জন্য তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তির দাবিও করেন তিনি।


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দলের ভাইস চেয়ারম্যান খাজা আহমেদুর রহমান, যুগ্ম-মহাসচিব খাজা আরিফুর রহমান তাহেরী, আল্লামা মোশাররফ হোসেন হেলালী, সাংগঠনিক সচিব, অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ।


বাংলামেইল২৪ডটকম/এসএস/ কেকে

http://www.banglamail24.com/index.php?ref=ZGV0YWlscy0yMDEzXzExXzI4LTc3LTY0MzU4


Thu, 28 Nov, 2013 02:14 PM

রাজশাহীতে আধাবেলা হরতাল রোববার

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

রাজশাহী: রাজশাহী জেলায় রোববার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আধাবেলা হরতাল ডেকেছে ১৮ দলীয় জোটের নেতৃবৃন্দ।


দেশব্যাপী অবরোধ চলার সময় রাজশাহী সিটি করপোরেশনের মেয়রসহ বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে এ হরতাল ডাকা হয়।


বৃহস্পতিার বেলা ১২টায় নগর বিএনপি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ হরতালের ডাক দেয়া হয়।


সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম-মহাসচিব ও নগর বিএনপির সভাপতি মিজানুর রহমান মিনু বাংলামেইলকে বলেন, পরপর দুইদিন পুলিশ অবরোধ কর্মসূচিতে অংশ নেয়া রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের ওপরে রাবার বুলেট ছোড়ে। এতে রাসিক মেয়র মোসাদ্দেক হোসন বুলবুলসহ বিএনপির অনেক নেতাকর্মী আহত হন।

মিজানুর রহমান মিনু বলেন, 'মেয়র বুলবুলসহ নেতাকর্মীদের আহত করার প্রতিবাদে রোববার অর্ধদিবস হরতাল পালন করবে ১৮ দলীয় জোট।'


রোববার সকাল থেকে মহানগরীর ১৭টি পয়েন্টে অবস্থান নিয়ে নেতাকর্মীরা হরতাল কর্মসূচি পালন করবেন।


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মহানগর বিএনপির যুগ্মসাধারণ সম্পাদক মনিরুজ্জামান শরিফ, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিক, মহানগর যুবদলের যুগ্ম-আহ্বায়ক ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, বোয়ালিয়া থানা বিএনপির সভাপতি সাইদুর রহমান পিন্টু প্রমুখ।


বাংলামেইল২৪ডটকম/এসএ

Thu, 28 Nov, 2013 02:59 PM

মার্কিন গোলামির স্বার্থে বিএনপি-আ.লীগ একমত

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: 'মার্কিন গোলামির স্বার্থে বিএনপি-আওয়ামী লীগ দু'দলই একমত হতে পারে। দেশবিরোধী টিকফা চুক্তি দু'দলই মেনে নেয় বিনা সংলাপে। কিন্তু দেশের গণতন্ত্রের স্বার্থে ন্যূনতম সমঝোতায় আসতে পারেনা তারা' এমন মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।


রাজধানীর পল্টনস্থ মুক্তিভবনে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচন সম্পর্কে সিপিবি-বাসদ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।


সেলিম বলেন, 'সদিচ্ছা থাকলে দুই, চার, ছয় ঘণ্টার মধ্যেই সমঝোতা সম্ভব।'


সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে সিপিবি'র সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহম্মেদ বলেন, 'দুর্বৃত্তায়িত এই দুই জোটের একজোট ক্ষমতা কব্জায় রাখতে চাইছে। অন্যদিকে, আরেক জোট ক্ষমতায় আরোহণের জন্য জনগণের উপর দুঃসহ নিপীড়ন করছে। এমন পরিস্থিতিতে সিপিবি-বাসদ নির্বাচনে যাবে না।'


উদ্ভূত পরিস্থিতিতে সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত করা, হরতাল অবরোধের নামে খুন-অগ্নিসংযোগ বন্ধ এবং দেশবিরোধী টিকফা-চুক্ত বাতিলের দাবিতে আগামী ৩০ নভেম্বর সারাদেশে সিপিবি-বাসদ সমাবশে ও বিক্ষোভের মাধ্যমে দাবি দিবস পালন করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পাশাপাশ কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ এবং বিক্ষোভ মিছিলও করবে দলটি।


সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, কেন্দ্রীয় নেতা বজলুর রশিদ ফিরোজ, রাজেকুজ্জামান রতন, সিপিবি'র প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো ও সাজ্জাদ জহরি চন্দন, কেন্দ্রীয় নেতা জলি তালুকদার।



বাংলামেইল২৪ডটকম/এইচএম/ কেকে

Thu, 28 Nov, 2013 01:36 PM

অবরোধের তৃতীয় দিনে ঢাকাজুড়ে তাণ্ডব

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিতের দাবিতে সারা দেশে চলছে ১৮ দলীয় জোটের ডাকে সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি। দুদফায় সময়সীমা বাড়িয়ে ৪৮ ঘণ্টার অবরোধকে নিয়ে যাওয়া হয়েছে টানা ৭১ ঘণ্টার অবরোধে।   


আগের দুদিনের মতোই বৃহস্পতিবার অবরোধের তৃতীয় দিন সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে অবরোধকারীরা। ককটেল, ভাঙচুর, অগ্নিসংযোগের মাধ্যমে রাজধানীর বিভিন্ন পয়েন্টে তারা আতঙ্ক সৃষ্টি করে।  


সকাল ৯টার দিকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালের সামনে থেকে একটি মিছিল বের করে অবরোধকারীরা। এ সময় তারা মৈত্রী পরিবহনের একটি বাসে আগুন দেয়। এছাড়া রাস্তায় আগুন ধরিয়ে যান চলাচলও সাময়িক বন্ধ রাখে তারা। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা শাহজাদি সুলতানা বাংলামেইলকে জানান, 'ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেন'।


সবুজবাগ এলাকায় সকাল ৮টার দিকে যুবদলের ব্যানারে একটি  মিছিল বের করা হয়। এ সময় সেখানে ৭টি ককটেলের বিস্ফোরণ ঘটায় মিছিলকারীরা। সবুজবাগার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল মিয়া বলেন, 'অবরোধকারীরা ককটেল ফাটিয়ে, ভাঙচুর করে জনমনে ভীতি সৃষ্টির চেষ্টা করেছিল। আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই'।


সকাল ১০টায় অবরোধের সমর্থনে মিরপুর মাজার রোডে একটি মিছিল বের করে মিছিল থেকে ৫টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। একই সময়ে মিরপুর ১ নম্বরের কলওয়ালা পাড়ায় যাত্রীবাহী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে ফায়ার সার্ভিসের একটি গাড়ি গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।   


সকাল পৌনে ৯টার দিকে স্বেচ্ছাসেবক দলের একটি ঝটিকা মিছিল থেকে ৩/৪টি ককটেল ফাটানো হয়।   


সাড়ে ৭টায় বাংলা বাজারে ছাত্র শিবিরের ব্যানারে একটি লাঠি মিছিল বের হয়। এ মিছিল থেকে ২টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়।  সূত্রাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) সাইদুর রহমান বাংলামেইলকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


সকাল ৮টার দিকে আদাবর বেরিবাঁধ এলাকায় অবরোধের সমর্থনে বের হওয়া একটি মিছিল থেকে লেগুনা এবং মিনিবাসসহ ৫টি যানবাহনে ভাঙচুর চালানো হয়।   


সকাল পৌনে ৭টায় দয়াগঞ্জ মোড়ে মিছিল থেকে ৩টি যানবাহনে ভাঙচুর চালায় মিছিলকারীরা।  এ সময় একটি সিএনজিতে আগুন দেয় তারা। ১৫/২০ জনের মিছিলটি থেকে কয়েকটি ককটেল ফাটানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজধানী সুপার মার্কেট থেকে দয়াগঞ্জ মোড় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।


ভোরে মীরহাজারিবাগ এলাকা থেকে ১৭টি ককটেল ও ২টি পেট্রোলবোমা উদ্ধার করে র‌্যাব-৩। র‌্যাব-৩-এর কর্মকর্তা মাইনুদ্দিন বাংলামেইলকে এসব বোমা উদ্ধারের সত্যতা নিশ্চিত করেছেন।  


সকাল ১০টায় মতিঝিল শিল্প ব্যাংক ভবনের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের একটি গাড়ি গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের কর্মকর্তা শাহজাদি সুলতানা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বেলা দেড়টার দিকে পুরানো ঢাকার ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের সামনে অন্তত ১১টি ককটেলের বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। সূত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, 'এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। তবে আশপাশের ভবনগুলোতে অভিযান চলছে'। পুলিশ ধারণা করছে, উঁচু কোন ভবনের ছাদ থেকে ককটেলগুলো ছুঁড়ে মারা হয়েছে।

দুপুর সাড়ে তিনটার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৩টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এতে এক পুলিশ সদস্য আহত হন।


এছাড়াও তেজগাঁও, মাতুয়াইল, গ্রিনরোড, উত্তর বাড্ডায় অবরোধকারীদের ঝটিকা মিছিল ও ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে।


বাংলামেইল২৪ডটকম/ এফএইচ/ এইচবি/ এনএফ

Thu, 28 Nov, 2013 12:57 AM

মায়ের সামনে ককটেলে প্রাণ গেল ছেলের

সিনিয়র করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

চট্টগ্রাম: জাকির, নির্মল দাশ ও এরশাদ আলীর পর একই দিনে পিকেটারদের ছুড়া ককটেলে মায়ের সামনে প্রাণ গেল শাহেদ (২০) নামের এক যুবকের। এসময় তার মাও আহত হন।


১৮ দলের অবরোধ চলাকালীন সময়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া উপজেলার হাসমতের দোকান নামক এলাকায় বুধবার রাত সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে।


জানা যায়, নিহত শাহেদ সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নের খন্দকার পাড়ার জনৈক বদিউল আলমের ছেলে। শাহেদ কেরানীরহাটে তার বড় ভাইয়ের দোকানে কাজ করতেন।


নিহত শাহেদের ভাই শাহজাহান বাংলামেইলকে জানান, টমটম গাড়িতে করে শাহেদ তার মাকে নিয়ে উপজেলার কেরানীরহাট থেকে বাড়িতে আসছিলেন। এসময় অবরোধকারীরা তাদের গাড়িটির গতিরোধ করে বেশ কয়েকটি ককটেল নিক্ষেপ করে। এতে স্প্লিন্টারবিদ্ধ হয়ে শাহেদ মাটিতে লুটিয়ে পড়েন। তার মা এই দৃশ্য দেখে তিনিও জ্ঞান হারিয়ে রাস্তায় পড়ে যান।


পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে সাতকানিয়া আশিয়া প্রাইভেট হাসপাতালে ভর্তি করে। শাহেদের বুকে ককটেলের স্প্লিন্টারবিদ্ধ হয়ে গর্ত হওয়ার ফলে প্রচুর রক্তক্ষরণ হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে রাত ১০টার দিকে চমেক হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


চমেক পুলিশ ক্যাম্পের ইনচার্জ এস আই জহিরুল ইসলাম বাংলামেইলকে বলেন, 'সাতকানিয়ার হাসমতের দোকান নামক এলাকায় ককটেলের আঘাতে রক্তাক্ত অবস্থায় শাহেদ নামের এক যুবককে চমেক হাসপাতালে আনা হয় রাত ১০টায়। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।'


চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) নাজমুল হক বাংলামেইলকে বলেন, 'হাসমতের দোকানে পিকেটারদের ছুড়া ককটেলে শাহেদ নামের এক যুবকের মৃত্যু হয়েছে বলে শুনেছি। তবে আমরা খবর পেয়েছি, অবরোধকারীদের ছুড়া ককটেলে একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে তাদের বহনকারী টমটমকে ধাক্কা দিলে শাহেদ দুর্ঘটনার শিকার হন। হয়তো এই কারণে তার মৃত্যু হতে পারে। বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে। ঘটনাস্থলে গিয়ে পুলিশ কাউকে পায়নি।'


এরআগে চট্টগ্রামে হরতালে পিকেটারদের ধাওয়ায় টেম্পু উল্টে নিয়ন্ত্রণ হারিয়ে বহদ্দারহাটে জাকির হোসেন নামের এক গার্মেন্টস কর্মকর্তা ও মদুনাঘাটে সিএনজি টেক্সি উল্টে ইউএসটিসির কর্মচারী নির্মল দাস মারা যান। বুধবার সকালে পটিয়ার ফকিরনির হাটে পিকেটারদের ধাওয়ায় নিয়ন্ত্রয়ণ হারিয়ে টেম্পুচালক এরাশাদ আলীর মৃত্যু হয়।


বাংলামেইল২৪ডটকম/ এডি/ এস

Wed, 27 Nov, 2013 10:10 PM

কে নির্বাচনে এলো কে এলো না এটা বড় কথা নয়

ঢাকা: 'কে নির্বাচনে এলো কে এলো না এটা বড় কথা নয় বরং আপনি গণতন্ত্রের পক্ষে নাকি পাকিস্তানের পক্ষে, সাম্প্রদায়িকতার পক্ষে এটাই বড় কথা'।


বুধবার বিকেলে রাজধানীর তাহের মিলনায়তনে ১৯৯০-এর আন্দোলনের শহীদ ড. সামছুল আলম খান মিলনের ২৩তম মৃত্যু বার্ষিকীর স্মরণ সভায় একথা বলেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী হাসানুল হক ইনু।


তিনি আরো বলেন, 'বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে যতবার সংলাপ, সমঝোতার আহ্বান করা হয়েছে ততবারই তিনি হরতাল ও অবরোধ দিয়ে তা ফিরিয়ে দিয়েছেন'।


বিরোধী দলীয় নেতাকে নির্বাচনের পথে এসে সমঝোতার আহ্বান জানিয়ে অন্তর্বর্তী সরকারের এই মন্ত্রী বলেন, 'এখনো সময় আছে নির্বাচনের ট্রেনে উঠে আসুন, সংলাপের মাধ্যমে সমঝোতায় আসুন'।


সভায় অন্যদের মধ্যে আলোচনা করেন জাসদ নেত্রী শিরিন আক্তার, শরীফ নুরল আম্বীয়া প্রমুখ।


বাংলামেইল২৪ডটকম/ এইচএম/ এনএফ

Wed, 27 Nov, 2013 09:36 PM

বাঁশের লাঠি নয়, লোহার রড থাকতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

চট্টগ্রাম: চট্টগ্রামে হরতালে নাশকতাকারীদের বাড়ি ঘরে আগুন লাগিয়ে দেয়ার হুমকির পর এবার লোহার রড নিয়ে মাঠে নামার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।


বুধবার নগরীর দারুল ফজল মার্কেট চত্বরে নগর আওয়াম লীগ আয়োজিত অবরোধ বিরোধী এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।


মহিউদ্দিন চৌধুরী বলেন, 'নির্ধারিত তারিখেই নির্বাচন হবেই। কারও ভোটাধিকার হরণ করার অপচেষ্টা হলে সেটা বাংলার জনগণ মেনে নেবে না।'


তিনি ১৮ দলের নেতাদের উদ্দেশ্যে বলেন, 'আপনারা মানুষের গাড়ি-বাড়িতে আগুন দেবেন আর আমরা বসে থাকব সেটা ভাবলে ভুল করবেন। মানুষের গাড়ি, বাড়িতে হাত দিলে আপনাদের বাড়ি-গাড়ি, সম্পদও অক্ষত থাকবে না।'


মহিউদ্দিন নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, 'আমরা মানুষের জানমাল ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষা কঠোর হতে বাধ্য হয়েছি। তাই আজ বাঁশের লাঠি নয়, আমাদের হাতে লোহার রড থাকতে হবে।'


মহিউদ্দিন পুলিশের উদ্দেশে বলেন, 'নাশকতার বিরুদ্ধে চিরুনী অভিযান চালান। আমরা আপনাদের পাশে আছি। অপরাধীদের তিল পরিমাণ ছাড় দেয়া চলবে না।'


নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট সুনীল সরকারের সভাপতিত্বে এবং তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধরের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের উপদেষ্টা শেখ মাহামুদ ইসহাক, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রসিদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, নগর আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ প্রমুখ।


এর আগে মঙ্গলবার হরতাল বিরোধী সমাবেশে মহিউদ্দিন চৌধুরী নাশকতার সঙ্গে জড়িত ১০ নেতার তালিকা তৈরি করা হয়েছে বলে জানান। তাদের বাড়ি, গাড়ি পোড়ানোরও হুমকি দিয়েছিলেন মহিউদ্দিন।


বাংলামেইল২৪ডটকম/ এডি/ এমএম

Wed, 27 Nov, 2013 04:43 PM

'দরিদ্র জনগণকে স্যান্ডউইচ বানাবেন না'

স্টাফ করেসপন্ডে, বাংলামেইল২৪ডটকম

ফাইল ছবি

ঢাকা: সরকার ও বিরোধী দলকে উদ্দেশ করে বাংলাদেশ দরিদ্র পার্টির সভাপতি অ্যাডভোকেট আব্দুল আজিজ সরকার বলেছেন, 'দরিদ্র জনগণকে আর স্যান্ডউইচ বানাবেন না।'


বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ দরিদ্র পার্টির উদ্যোগে 'অবরোধ হরতালের নামে নৈরাজ্য রুখে দাঁড়াও' শীর্ষক এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এ কথা বলেন জানান।


আব্দুল আজিজ বলেন, 'অবরোধ হরতালের নামে জ্বালাও-পোড়াও, নৈরাজ্য ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডে দরিদ্র জনতা আজ অসহায়। ক্ষুদ্র ব্যবসায়ী হকারদের ফুটপাতের দোকানপাট পুড়িয়ে দেয়া হচ্ছে। আজ তাদের পথে বসার উপক্রম হয়েছে।'


দেশ ও জাতিকে রক্ষার স্বার্থে আইন করে 'নৈরাজ্যের' অবরোধ হরতাল বন্ধ করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বানও জানান তিনি।


বিরোধী দলকে উদ্দেশ করে মানববন্ধনে অন্য বক্তারা বলেন, 'হরতাল অবরোধ দেয়া আপনাদের গণতান্ত্রিক অধিকার। তাই বলে সাধারণ জনগকে বলিরপাঠা বানাবেন না? দেশ ও জাতির স্বার্থে আপনাদের নৈরাজ্যমূলক কর্মকাণ্ড বন্ধ করে আলোচনার মাধ্যমে সমঝোতায় আসুন।'


মানববন্ধনে আরো বক্তব্য দেন- পার্টি তথ্য ও গবেষণা সম্পাদক বখতিয়ার উদ্দিন জন, প্রচার সম্পাদক সাইফুল আলম, পার্টি যুগ্ম-সম্পাদক ওমর ফারুক জালাল প্রমুখ।


বাংলামেইল২৪ডটকম/এমকেসি/কেকে

Wed, 27 Nov, 2013 06:57 PM

'খালেদা জিয়াকে ১ নম্বর আসামি করতে হবে'

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: 'খালেদা জিয়ার নির্দেশে সন্ত্রাসীরা বিজিবি ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা করেছে। তাই তাকে ১ নম্বর আসামি করে অন্য সব নির্দেশ দাতাদের বিরুদ্ধে মামলা করতে হবে'।


বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় সরকারের প্রতি এ আহ্বান জানান আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু।


খসরু বলেন, 'খালেদা জিয়ার এ দেশের জন্য কোনো মায়া-মমতা নেই। কারণ তিনি মুক্তিযুদ্ধ দেখেননি। তিনি মুক্তিযুদ্ধের সময় সেনাবাহীনির হেফাজতে সেনানিবাসের ভেতরে ছিলেন। দেশের প্রতি ন্যূনতম ভালোবাসা থাকলে তিনি দেশের বিজিবি এবং পুলিশের ওপর হামলা চালাতে সন্ত্রাসী লেলিয়ে দিতেন না'।


'বিরোধী দলের আবরোধ-হরতালের নামে মানুষ হত্যার প্রতিবাদ'শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু অ্যাকাডেমি।


আব্দুল মতিন খসরু আরো বলেন, 'সংবিধান অনুযায়ী আগামী ২৪ জানুয়ারি বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার কথা। তাই সাংবিধানিক ধারা রক্ষার জন্যই নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন'।


আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিম।


বাংলামেইল২৪ডটকম/ এনএইচ/ এনএফ

Wed, 27 Nov, 2013 08:02 PM

একগুয়েমির কারণে দেশজুড়ে লাশের মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেছেন, 'নির্বাচনকালীন সরকার নিয়ে একগুয়েমির কারণে দেশজুড়ে লাশের মিছিল শুরু হয়েছে। এসব হত্যাকাণ্ডের দায় বর্তমান সরকারকেই নিতে হবে।'


বুধবার চরমোনাইয়ের মাহফিলের দ্বিতীয় দিনে ওলামা সম্মেলনে সভাপতির বক্তব্য তিনি এসব কথা বলেন।


সরকারকে হুঁশিয়ারী দিয়ে রেজাউল করীম বলেন, 'সকল দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ তৈরি না করে মানুষের লাশের উপর দিয়ে ক্ষমতায় যেতে চাইলে ইসলামী আন্দোলন তা প্রতিহত করবে।'


তিনি এ লক্ষ্যে আগামী ২৭ ডিসেম্বর ঢাকায় জাতীয় মহাসমাবেশ সফল করতে সকলের প্রতি আহ্বান জানান।


নির্বাচনের প্রস্ততিকে প্রহসন উল্লেখ করে রেজাউল করীম বলেন, 'উদ্দেশ্যমূলক ও পাতানো নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ অংশ নিবে না। পরিবেশ হলে আগামী নির্বাচনে ইসলামের পক্ষে একটিমাত্র মার্কা থাকবে তা হলো হাতপাখা মার্কা।'


ইসলামী আন্দোলন কোন জোটে না গিয়ে এককভাবে তিনশত আসনে প্রার্থী দেয়ার প্রস্ততি নিচ্ছে বলেও জানান তিনি।


বাংলামেইল২৪ডটকম/ সিএ/ এমএম

Wed, 27 Nov, 2013 04:23 PM

তফসিল বাতিলের দাবি

দেশব্যাপী বিক্ষোভ করবে বাম মোর্চা

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: 'একতরফা নির্বাচনের তফসিল বাতিল ও গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠার' দাবিতে আগামী ৩০ নভেম্বর দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে বাম সংগঠনগুলোর জোট গণতান্ত্রিক বাম মোর্চা। বুধবার সকালে রাজধানীর তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ে গণতান্ত্রিক বাম মোর্চার কেন্দ্রীয় পরিচালনা পরিষদের জরুরী সভায় এ সিন্ধান্ত দেয়া হয়।


সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, 'এক তরফা নির্বাচনের তফসিল ঘোষণা দেশব্যাপী হত্যা, খুন ও সহিংসতার রাস্তা খুলে দিয়েছে। অনাকাংখিত সংঘাত-সংঘর্ষ ও রক্তপাত জণগনের মধ্যে নিদারুন আতংক তৈরি করেছে। এই পরিস্থিতি দীর্ঘায়িত হলে ষড়যন্ত্র-চক্রান্তের পথ প্রশস্ত হবে। তাই অনতিবিলম্বে একতরফা নির্বাচনের তফসিল স্থগিত করে আলাপ আলোচনার মাধ্যমে সব দলের অংশগ্রহণের মাধ্যমে একটি সুষ্ঠ সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন দিতে হবে'।


বাম মোর্চার কেন্দ্রীয় সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মোর্চার কেন্দ্রীয় নেতা সিদ্দিকুর রহমান, শুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকি, অধ্যাপক আব্দুস সাত্তার, হাহিদুল হক, শহীদুল ইসলাম সবুজ, মহিনউদ্দিন চৌধুরী লিটন, নাসিরুদ্দিন আহমেদ নাসু, ফখরুদ্দিন আতিক, আকবর খান প্রমুখ।



বাংলামেইল২৪ডটকম/ এসএস/ এনএফ

Wed, 27 Nov, 2013 03:30 PM

৪ পথচারী গুলিবিদ্ধ

জেলা প্রতিনিধি, বাংলামেইল২৪ডটকম

কক্সবাজার: ১৮দলের ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিনে কক্সবাজারে গুলিতে ৪ পথচারী আহত হয়েছেন।


বুধবার দুপুরে কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকায় এ ঘটনা ঘটে।


গুলিবিদ্ধ  ৪ জনকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধকে প্রতিহত করতে ছাত্রলীগের মিছিল বের হয়। তবে ওই মিছিল থেকে ছোড়া গুলিতে ওইসব পথচারী আহত হয়েছে।


তবে অভিযোগ অস্বীকার করেছে ছাত্রলীগ।

এদিকে অবরোধে কক্সবাজারে শহরে ১৫ অটোরিকশা ভাঙচুর করেছে অবরোধকারীরা। চকরিয়া, পেকুয়ায় সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করেছে পিকেটাররা। এসময় পুলিশের সঙ্গে ১৮ দলের নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পুলিশ কয়েক রাউন্ড ফাকা গুলি বর্ষণ করে। এতে অবরোধকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এছাড়া কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অবরোধ সৃষ্টি করেছে অবরোধকারীরা। কক্সবাজার সদরের ঈদগাঁও, মহেশখালীসহ বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করার খবর পাওয়া গেছে।


এ ব্যাপারে কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসীম উদ্দীন বাংলামেইলকে জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহরের ব্যাপক পুলিশ ও বিজিবি মোতায়েন রয়েছে।


বাংলামেইল২৪ডটকম/এসএ

Wed, 27 Nov, 2013 03:18 PM

গাজীপুরে আ. লীগ নেতা নিহত

জেলা প্রতিনিধি

গাজীপুর: কালীগঞ্জে আওয়ামী লীগ এবং বিএনপির সংঘর্ষে আওয়ামী লীগ নেতা কামাল হোসেন নিহত হয়েছেন। আহত হয়েছেন উভয়পক্ষের আরও ৮ জন।


বুধবার সকালে কালীগঞ্জে এ সংঘর্ষ হয়। দুপুরে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।


নিহত কামাল হোসেন জামালপুর ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের সদস্য ও আওয়ামী লীগ নেতা। তিনি কালীগঞ্জ উপজেলার ছৈলাদী গ্রামের বাসিন্দা।


প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, সকালে উপজেলার চুপাইর দিঘীরপাড় এলাকায় বিএনপি ও ১৮ দলের নেতাকর্মীদের সাথে আওয়ামী লীগ কর্মীদের সংঘর্ষ বাধে। বিএনপি নেতাকর্মীদের রডের আঘাতে কামাল গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে কালীগঞ্জ স্বাস্থ কমপ্লেক্সে নেয়ার পর দুপুরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মাসুদ রানা জানান, নিহত কামালের মাথা ও কানের পাশে লোহার রড বা লাঠির আঘাত লাগায় অভ্যন্তরীণ রক্তক্ষরণের ফলে তার মৃত্যু হয়েছে।


কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক ভুইয়া ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিএনপি ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে রাজনৈতিক বিভেদ ও আধিপত্য নিয়ে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে কামাল হোসেন নিহত ও বেশ কয়েকজন আহত হন।


অপ্রীতিকর ঘটনা এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


বাংলামেইল২৪ডটকম/এসএ/এমএন

Wed, 27 Nov, 2013 04:11 PM

'মানুষ হত্যার রাজনীতি শুরু করেছে সরকার'

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, 'দেশের সাধারণ মানুষকে জিম্মি করে সর্বদলীয় সরকারের নামে সংবিধান সাংঘর্ষিক কাজে ব্যস্ত আছেন বর্তমান প্রধানমন্ত্রী। তবে মানুষ হত্যার রাজনীতি করে কেউ ক্ষমতায় টিকে থাকতে পারে না।'


১৮ দলের ডাকা ৪৮ ঘণ্টার অবরোধের সমর্থনে বুধবার মিছিল শেষে বিশেষ এক সমাবেশে তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে জয়নুল আবেদীন আরো বলেন, 'দেশে স্বৈরাচারী আইয়ুব সরকার, মুজিব সরকারসহ কেউ জোর করে ক্ষমতায় টিকে থাকতে পারেনি। তাই আপনিও পারবেন না। আপনি (শেখ হাসিনা) বাংলাদেশের সার্বভৌমত্ব ধ্বংস করার চেষ্টা করছেন। আপনার এ চেষ্টাকে কখনোই স্বার্থক করতে দেয়া হবে না।'


অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে তিনি বলেন, 'আপনার সময় আর বেশি নেই। আপনাকেও জনগণের মুখোমুখি হতে হবে। প্রধানমন্ত্রীসহ আপনারা কেউ পালাতে পারবেন না।'


সমাবেশে আরো বক্তব্য দেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক মন্ত্রী নিতাই রায় চৌধুরী, বারের সহ-সভাপতি ওয়ালিউর রহমান খান, সহ-সম্পাদক সাইফুর রহমান, আবেদ রেজা, রবিউল করিম, নয়ন বাঙ্গালি, আল মাহমুদ, আঞ্জুমান আরা মুন্নিসহ বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা।


বাংলামেইল২৪ডটকম/বাআই/ কেকে

Wed, 27 Nov, 2013 11:22 PM

সন্ধ্যার পর রাজধানীর রাস্তায় সরব ছাত্রদল

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: বুধবার সন্ধ্যার পর থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে অবরোধের সমর্থনে মিছিল করেছে ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিল থেকে তারা গাড়ি ভাঙচুর, ককটেল, রাস্তায় পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয়।


অবরোধের দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যার পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রায় শতাধিক নেতাকর্মী নিয়ে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি আবু সাঈদ ঢাকা ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল বের করে।


এ সময় মিছিল থেকে বেশ কয়েকটি ককটেল নিক্ষেপের পাশাপাশি ১০ থেকে ১২ গাড়ি ভাঙচুর করা হয় এবং রাস্তায় পেট্রোল ঢেলে আগুন দেয়া হয়।


ছাত্রদলের এ মিছিল চলার সময় ছাত্রলীগ হামলা চালায়। এসময় দুই সংগঠনের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ারও ঘটনা ঘটে।


ছাত্রদল নেতা আসাদুজ্জামান আসাদ অভিযোগ করেন, ছাত্রলীগের ক্যাডাররা ছাত্রদলের কর্মী রওশনকে ধরে নিয়ে ব্যাপক মারধর শেষে শাহবাগ থানায় পুলিশের কাছে সোপর্দ করে।


এসময় ছাত্রদলের মিছিলে আরো অংশ নেন-কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ মুন্না, সহ সম্পাদক ইখতিয়ার কবির, সমাজসেবা সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সহ সম্পাদক আনোয়ার হোসেনসহ প্রায় শতাধিক নেতাকর্মী ।


ছাত্রদলের ভাঙচুরের প্রতিবাদে পরে রাস্তা ব্যারিকেড দিয়ে ছাত্রলীগ শাহাবাগ থেকে তাৎক্ষনিক মিছিল বের করে। তারা মিছিল নিয়ে হোটেল রূপসী বাংলা সামনে দিয়ে আবার শাহবাগ মোড়ে এসে শেষ করে।


এদিকে অবরোধের স্বপক্ষে মহানগর উত্তর ছাত্রদল রাত আটটার দিকে বিক্ষোভ মিছির বের করে। মহাখালী সরকারী তিতুমীর কলেজ হোস্টেলে সামনে তারা রাস্তা ব্যারিকেড করে।


এসময় রাস্তা পেট্রোল ঢেলে আগুন ধরে দেয়। এছাড়া মিছিল থেকে প্রায় ১৫ টি ককটেল বিস্ফোরণ ঘটায়, বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।


ছাত্রদল উত্তরের সিনিয়র সহসভাপতি শরিফ উদ্দিন জুয়েলের নেতৃত্বে ছাত্র নেতা হিমেল হক, মেহেদীসহ প্রায় ৩০ জন নেতাকর্মী মিছিলে অংশ নেয়।


এদিকে সন্ধ্যার পর দুই দফার নয়া পল্টনে মিছিল বের করে অবরোধ সমর্থন কারীরা। এসময় পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে, পুলিশ দুই রাউন্ড গুলি করে।


বাংলামেইল২৪ডটকম/ আরআর/ এমএম

Wed, 27 Nov, 2013 01:30 PM

হরতাল-অবরোধে মানুষ হত্যা করলে রাষ্ট্রদ্রোহী মামলা

স্টাফ করেসপন্ডেণ্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: যারা হরতাল অবরোধের নামে সাধারণ মানুষ ও পুলিশ-বিজিবি হত্যা করবে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু।


বুধবার দুপুরে রাজধানীর রিপোর্টার্স ইউনিটির হল রুমে বঙ্গবন্ধু একাডেমীর এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মতিন খসরু বলেন, 'দেশে পুলিশ-বিজিবি ও সাংবাদিকের ওপর হামলা করা মানে ১৬ কোটি মানুষের ওপর আঘাত করা। তাদের কোনোভাবেই ক্ষমা করা হবে না।'


এসব হত্যাকাণ্ডের জন্য বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়াকে দায়ী করে তিনি বলেন, 'এইসব হত্যা ও খুনের জন্য খালেদা জিয়াই দায়ী। আমি সরকারকে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করতে বলবো। তা না করলে তিনি মনে করবেন মানুষ হত্যা করলে কিছুই হয় না।'


খসরু বলেন, 'হরতাল, নাশকতা ও সংলাপ একসঙ্গে চলতে পারে না। আমরা বারবার বিএনপিকে আহ্বান জানিয়েছি সংলাপে আসার জন্য। কিন্তু তারা বিভিন্ন অজুহাতে সাড়া দেয়নি।'


তিনি অভিযোগ করে বলেন, 'প্রধানমন্ত্রী ইতোমধ্যে বলেছেন- আপনারা কোনো মন্ত্রণালয় চান দেয়া হবে। কিন্তু তারা তাতে সাড়া না দিয়ে নাশকতার পথ বেছে নিয়েছে।'


আওয়ামী লীগের এই তিনি বলেন, 'নির্বাচনে যাওয়া ছাড়া ক্ষমতা হস্থান্তরের কোনো সুযোগ নেই। তাই সংঘাতের পথ পরিহার করে নির্বাচনে আসুন।'


আওয়ামী লীগ ঢাকা মহানগরের যুগ্ম-সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন- হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি চিত্ত রঞ্জন দাস, সাম্যবাদী দলের হারুন চৌধুরী, প্রজন্ম মুক্তিযোদ্ধা লীগের সভাপতি আসাদুজ্জামান দুর্জয়, বঙ্গবন্ধু একাডেমির মহাসচিব হুমায়ুন কবির মিজি, সহ-সভাপতি রেজাউল করিম রেজা প্রমুখ।

বাংলামেইল২৪ডটকম/এসআর/ কেকে

Wed, 27 Nov, 2013 01:29 PM

দাবি মানা হবে তবে সাংবিধানিক কাঠামোতে

স্টাফ করেসপন্ডেন্ট, বাংলামেইল২৪ডটকম

ঢাকা: নির্বাচনকালীন নির্দলীয় সরকার ও তফসিল প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত প্রধান বিরোধী দল বিএনপির সব দাবি দাওয়া পূরণের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে সাংবিধানিক কাঠামোর বাইরে কোনো দাবি মানতে তিনি অপারগতা প্রকাশ করেছেন। একই সঙ্গে যুদ্ধাপরাধী দল জামায়াতের সঙ্গ ত্যাগ করার জন্য আবারো বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।


বুধবার দলের সংসদীয় বোর্ডের সভায় সূচনা বক্তব্যে এ আহ্বান জানান শেখ হাসিনা। ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সভা সকাল ১১টায় শুরু হওয়ার কথা থাকলেও শেখ হাসিনা ১১টা ৩৫ মিনিটে আসেন এবং পৌনে ১২টায় সভা শুরু হয়। এ সভাতেই সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন চূড়ান্ত করার কথা রয়েছে।


সভার শুরুতে শেখ হাসিনা বলেন, 'বিএনপি তাদের দোসর জামাতকে ছাড়া নির্বাচনে জয়লাভ করতে পারবে না জেনে নির্বাচনে অংশগ্রহণ করছে না। উচ্চ আদালত জামায়াতের নিবন্ধন বাতিল করেছে। এদলটি একাত্তরে খুন, ধর্ষণ, লুটপাট করেছে। অথচ বিএনপি তাদের প্রতি সহানুভূতি দেখাচ্ছে। এটা দুঃখজনক।'


তিনি বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করে জনগণের কাতারে আসার আহ্বান জানিয়ে বলেন, ' আন্দোলন সংগ্রাম করে কোনো লাভ হবে না।' নির্বাচন করতে না দিলে কী হবে? বিএনপির প্রতি প্রশ্ন রেখে শেখ হাসিনা বলেন, 'সংবিধানের ৫৭'র ৪ ধারা ভালো করে পড়ুন। আপনি কি আবারো ১/১১ আনতে চান? এতে কার লাভ হবে?'


বিএনপিকে উদ্দেশ করে, 'ধ্বংসাত্মক কার্যকলাপ পরিহার করুন, সাংবিধানিক কাঠামোর মধ্যে আপনাদের যে দাবি দাওয়া আছে তা পূরণ করা হবে।'

উল্লেখ্য, এর আগে অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার বলেছেন, বিএনপি যে মন্ত্রণালয় চায় এবং যতোটি চাই তিনি দিতে রাজি আছেন।

তবে মহাজোট সরকারের ৫১ সদস্যের মন্ত্রিসভা পুনর্গঠন করে ২৯ সদস্যের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা গঠন করা নিয়েও রয়েছে সমালোচনা। ১১ জন উপদেষ্টা রাখা নিয়েও সমালোচনা ছিল তবে গতকাল মঙ্গলবার পাঁচ জন পদত্যাগ করায় উপদেষ্টা বহর সঙ্কুচিত হয়েছে। শুধু রুটিন কাজ করার জন্য এতো বড় মন্ত্রিসভার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন থাকলেও স্বরাষ্ট্রসহ আরো কয়েকটি মন্ত্রণালয় এখনো প্রধানমন্ত্রীর হাতে আছে। এখন বিএনপি আসতে চাইলে বাকি মন্ত্রণালয় থেকে দিবেন নাকি আবার মন্ত্রিসভা পুনর্গঠন করবে এ ব্যাপারে পরিষ্কার করে কিছু বলছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যদিও বিএনপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ না করলে সেই মন্ত্রিসভার অধীনে নির্বাচনে যাবে না বলে ঘোষণা দিয়েছে।


বাংলামেইল২৪ডটকম/ এআর/ জেএ


:dinkal24.com:: অবরোধের তৃতীয় দিনে অচল খুলনাঃ শুক্রবার গায়েবানা ...

www.dinkal24.com/index.php?area=content&&action...

1 ঘন্টা আগে - অবরোধের তৃতীয় দিনে অচল খুলনাঃ শুক্রবার গায়েবানা জানাজা. দিনকাল২৪.কম. ডাঃ আওরঙ্গজেব কামালঃ প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ৭১ ঘন্টার অবরোধ কর্মসূচি সফল করা এবং কেন্দ্র ঘোষিত পরবর্তী কর্মসূচি সমূহ পালনে করণীয় নির্ধারনে ১৮ দলীয় জোট খুলনা মহানগর ও জেলা ...

অবরোধের তৃতীয় দিনে নিহত ২

বাংলাদেশ সময়ঃ ১০:৪৯, বৃহস্পতিবার, ২৮ নভেম্বর , ২০১৩১৮ দলের ডাকা অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবারও সারাদেশে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। নাটোরের আহমেদপুরে নাটোর-ঢাকা সড়কে পাথর দিয়ে সড়ক অবরোধ করলে দ্রুতগামী একটি ট্রাক পাথরে ধাক্কা লেগে উল্টে একজন নিহত হয়েছে। রাজধানীতে বুধবার রাতে লেগুনায় লাগানো আগুনে দগ্ধ চালক মোজাম্মেল হক বৃহস্পতিবার ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এছাড়া বিভিন্ন  জেলায় পুলিশ ও আওয়ামী লীগ কর্মীদের সঙ্গে ১৮ দলীয় জোট কর্মীদের সংঘর্ষ ঘটেছে বলে খবর পাওয়া গেছে। বৃহস্পতিবারও দেশের বিভিন্ন এলাকায় রেল লাইন উপড়ে ফেলেছে অবরোধকারীরা। সড়ক অবরোধ, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

নির্দলীয় নিরপেক্ষ সরকার না মেনে দশম জাতীয় সংসদের তফসিল ঘোষণা করার প্রতিবাদে সোমবার রাতে ১৮ দলীয় জোট মঙ্গলবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘন্টার রেল, নৌ-পথ ও সড়ক পথ অবরোধের ঘোষণা দেয়। কিন্তু দুদিন অবরোধে বিরোধী জোটের নেতাকর্মীদের হত্যা, গ্রেফতার ও দমনপীড়নের প্রতিবাদে শুক্রবার ভোর ৫টা পর্যন্ত আরও ২৩ ঘন্টা অবরোধ কর্মসূচি বৃদ্ধি করা হয়।

তিনদিনের অবরোধে রেল যোগাযোগ কার্যত অচল হয়ে পড়েছে। ট্রেন চলাচলের সিডিউলে চরম বিপর্যয় দেখা দিয়েছে। বৃহস্পতিবার ভোরে নওগার আত্রাইয়ে রেল লাইন উপড়ে ফেলায় উত্তরাঞ্চলের সাথে ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাজশাহী-ঢাকা-খুলনার সাথে সৈয়দপুর রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বগুড়ার ছাতিমপুরে ৭০ ফুট রেল লাইন উপড়ে ফেলায় রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

এছাড়া রেল লাইনের ফিসপ্লেট খুলে নেয়ায় ময়মনসিংহ-ঢাকা, কিশোরগঞ্জ-কুলিয়ারচর, ভৈরব-কিশোরগঞ্জ-ময়মনসিংহ-ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। কুমিল্লার অশোকতলায় ফিসপ্লেট তুলে নেয়ায় ট্রেন লাইনচ্যুত হয়ে কুমিল্লার সাথে সিলেট, চট্টগ্রাম ও ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

এদিকে পটুয়াখালীর বদরপুর এলাকায় অবরোধকারীদের সঙ্গে আওয়ামী লীগ ও পুলিশের সঙ্গে ১৮ দলীয় জোট নেতাদের সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ ও  পাঁচ পুলিশসহ আহত হয়েছেন প্রায় অর্ধশত। রাজশাহীর চট্টগ্রামের কাজীর দেউরি থেকে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকারসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ।

এছাড়া মেহেরপুর, নাটোর, রাজবাড়ী, মুন্সিগঞ্জ, ময়মনসিংহের ভালুকায়, শরিয়তপুর, কুমিল্লা, কুড়িগ্রাম, ঝিনাইদহ, নোয়াখালীসহ বেশ কয়েকটি স্থানে সড়ক অবরোধ, গাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, ককটেলের বিস্ফোরণ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

অপরদিকে রাজধানীর শাহজানপুর, হাতিরঝিল-রামপুরা, রাজধানী মার্কেট, কাফরুল, ধোলাইপাড়, সাভারের আরিচা মহাসড়ক ও নারায়ণগঞ্জের কাচপুর এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াতকর্মীদের ধাওয়া পল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় অবরোধকারীরা কয়েকটি যানবাহনে আগুন, ভাংচুর করেছে। বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায় তারা।

রাজধানী ঢাকায় প্রতিটি মোড়ে মোড়ে বিপুল পরিমাণ আইনশৃংখলা বাহিনী মোতায়েন রয়েছে। এছাড় টহলে রয়েছে বিজিবি, পুলিশ ও র‌্যাবের বিশেষ টিম।

সর্বশেষ


http://prothomsongbad.com/national/%E0%A6%85%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A7%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A4%E0%A7%83%E0%A6%A4%E

0%A7%80%E0%A7%9F-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%A4-%E0%A7%A8/

  1. Dainik Moulvibazar » তৃতীয় দিনে সিলেটে শান্তিপূর্ণ অবরোধ

  2. dainikmoulvibazar.com/?p=17599

  3. তৃতীয় দিনে সিলেটে শান্তিপূর্ণ অবরোধ. দৈনিক মৌলভীবাজার ডট কম : Thursday, November 28, 2013. Gazipur+(Garment+Unrest)+Pic স্টাফ রিপোর্ট : বিরোধী দলের ডাকা অবরোধেরতৃতীয় দিন সিলেটে শান্তিপূর্ণভাবে অতিবাহিত হচ্ছে। সকাল থেকে ১৮ দলের নেতা-কর্মীরা হুমায়ুন রশীদ চত্বরে অবস্থান নিয়েছে। সেখানে বিজিবিসহ র‌্যাব-পুলিশের ...

  4. সংঘর্ষের মধ্য দিয়ে তৃতীয় দিনের অবরোধ চলছে - সিলেটের আলাপ

  5. sylheteralap.com/news/category/politics/detail/69966

  6. এ ছাড়া সকালে মিরপুরে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। কমলাপুরে বিরোধীদল সমর্থকরা সড়ক অবরোধের চেষ্টা করে। তবে পুলিশ ফাঁকা গুলি ছুড়লে তারা পালিয়ে যায়। রাজধানীর বাইরে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনের খবর : মেহেরপুর : অবরোধেরতৃতীয় দিনে জেলার বিভিন্ন সড়কের ৬টি স্থানে স্থানে অবরোধ করেছেন ...

  7. বিজয় উৎসবের অপেৰায় কেটেছে অবরোধের তৃতীয় দিন - দুদু মিয়া এর বাংলা ...

  8. www.somewhereinblog.net/blog/dudumiablog/25500

  9. বঙ্গবন্ধু এভিনিউ, জিরো পয়েন্ট, রাসেল স্কোয়ার, মিরপুর, যাত্রাবাড়ী, ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন প্রাঙ্গণ, মগবাজার, মহাখালী, শ্যামলী, গাবতলী, বাড্ডা এবং পুরনো ঢাকাসহ 23টি স্পটে নেতাকমর্ী ও সমর্থকদের পাশাপাশি অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে সাধারণ মানুষের অংশগ্রহণ ছিল লক্ষণীয়। স্পট ও মিছিলের স্লোগান ছিল_ 'হৈ-হৈ রৈ-রৈ, পাগলা ...

  10. অবরোধের তৃতীয় দিনে ভাঙচুর ককটেল বিস্ফোরণ | অর্থনীতি প্রতিদিন

  11. arthonitiprotidin.com/2013/11/.../অবরোধের-তৃতীয়-দিনে-ভাঙচু...

  12. ৪ ঘন্টা আগে - ১৮ দলের অবরোধের তৃতীয় দিনে গতকাল বৃহস্পতিবার বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ করা হয়। ... গতকাল ১৮ দলীয় জোটের টানা ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচির শেষ দিনে বান্দরবানের আলীকদম সদর ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি জামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক ধুংরি মারমার বাড়ির সামনে কয়েকটি ...

  13. অবরোধ চলবে অনির্দিষ্টকাল ! - Timesworld24

  14. timesworld24.com/newblog/timesblog/blogdetails/3474

  15. ৬ ঘন্টা আগে - অবরোধ চলবে অনির্দিষ্টকাল ! চলমান অবরোধ কর্মসূচি অব্যাহত রাখার ইঙ্গিত দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। আগামীকাল শুক্রবারের পরেও এটি অনির্দিষ্টকাল পর্যন্ত প্রলম্বিত হতে পারে বলে জানিয়েছেন দলের ‍যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। বৃহস্পতিবারঅবরোধ কর্মসূচির তৃতীয় দিনে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ ...

  16. Newsnext Bangladesh | নিউজনেক্সট বাংলাদেশ | - Newsnextbd.com

  17. newsnextbd.com/bn/

  18. নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে বিরোধী দলীয় জোটের রাজপথ,রেলপথ ও সড়ক অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে রাজধানীর বিভিন্ন স্থানে শিবিরের কর্মীদের গাড়ি ভাংচুর অগ্নিসংযোগের পাশাপাশি পুলিশের সঙ্গে সঙ্ঘর্ষের খবর পাওয়া গেছে। সকালে ধানমন্ডি,মতিঝিল, মিরপুর ও পুরান ঢাকায় এসব ঘটনা ঘটে। সকাল সোয়া নয়টার দিকে ধানমন্ডির ১৫ নম্বরে ...

  19. অবরোধ অব্যাহত রাখার ইঙ্গিত বিএনপির - bengalinews24.com

  20. www.bengalinews24.com/politics-&-government-election.../31734

  21. ৭ ঘন্টা আগে - বৃহস্পতিবার অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে নয়া পল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির ‍যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কথা জানান। সরকার যদি একতরফা নির্বাচন প্রক্রিয়ার দিকে এগিয়ে যায় তবে বিএনপির কার্যক্রম কি হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রিজভী বলেন, ...

  22. সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে তৃতীয় দিনের অবরোধ চলছে ...

  23. www.eimatro.com/?p=28122

  24. ১৪ ঘন্টা আগে - বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ, বিস্ফোরনের মধ্য দিয়ে চলছে। ... অবরোধের তৃতীয় দিনে ভোর থেকে রাজধানীর পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক থাকলেও রাজধানীর বাইরে বিভিন্ন স্থান থেকে রেললাইন উপড়ে ফেলারও খবর পাওয়া গেছে।

  25. অবরোধের তৃতীয় দিনে ঢাকা-সিলেট রেল সড়কে ট্রেন চলাচল স্বাভাবিক ছিল ...

  26. www.bangladeshkhobor.com/.../অবরোধের-তৃতীয়-দিনে-ঢাকা-...

  27. ৬ ঘন্টা আগে - বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা আহবানে অবরোধের তৃতীয় দিনেগতকাল বৃহস্পতিবার জেলা বিএনপির সভাপতি ডাকসুর সাবেক জিএস সাবেক এমপি খায়রুল কবির খোকনের নেতৃত্বে সকালে শহরে একটি বিক্ষোভ ... বাংলাদেশে দুদিনের অবরোধ কর্মসূচিরসময় দেশের বিভিন্ন জায়গায় রেল যোগাযোগ ব্যবস্থার ওপর অনেকগুলো আক্রমণের.

  28. Daily Manab Zamin | রক্তাক্ত অবরোধ- ৭১ ঘণ্টায় নিহত ১৯, আহত ৩ সহস্রাধিক

  29. mzamin.com/details.php?mzamin=ODEz&s=Mg==

  30. ১৪ মিনিট আগে - অবরোধের তিন দিনে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বিজিবি সদস্য ও সাধারণ নাগরিকসহ সরকারি দল ও বিরোধী জোটের অন্তত ১৯ জন নিহত হয়েছেন। ...রাজধানীজুড়ে ভাঙচুর, আগুন, বিস্ফোরণ, সংঘর্ষ অবরোধের তৃতীয় দিনেও রাজধানী ঢাকায় পিকেটারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া, যানবাহন ভাঙচুর-অগ্নিসংযোগ ও ...

অনুসন্ধানের ফলাফল

  1. অবরোধের তৃতীয় দিনেও রাজধানী বিচ্ছিন্ন, ৪ জেলায় হরতাল চলছে - bd24live

  2. bd24live.com/টপ-নিউজ/অবরোধের-তৃতীয়-দিনেও-রাজধ/

  3. images (1) নিউজ ডেস্ক, ঢাকা: সংঘর্ষের মধ্য দিয়ে চলছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন। ... এদিকে, অবরোধের প্রথম দিনে রাজধানীতে অগ্নিদগ্ধ লেগুন চালক মোজাম্মেল হক বুধবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মঙ্গলবার ...

  4. টাঙ্গাইল বার্তা: সখীপুরে ব্যান্ড বাজিয়ে সড়ক অবরোধ

  5. www.tangailbarta24.com/2013/11/blog-post_4347.html

  6. ৯ ঘন্টা আগে - সখীপুরে ব্যান্ড বাজিয়ে সড়ক অবরোধ. আমানত হোসাইন মাসুম, সখীপুর (টাঙ্গাইল) সংবাদদাতা: টাঙ্গাইলের সখীপুরে ১৮ দলের ডাকা অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে ব্যান্ডপার্টি বাজনা বাজিয়ে ঢাকা-সখীপুর মহাসড়ক অবরোধ করে উপজেলা বিএনপি। বৃহস্পতিবার সকালে উপজেলা বিএনপি'র আহ্বায়ক খোরশেদ আলী মাষ্টার, সাবেক সাধারণ সম্পাদক ...

  7. সংঘর্ষের মধ্য দিয়ে তৃতীয় দিনের অবরোধ চলছে - Online Khobor

  8. onlinekhobor.com/2013/11/28/সংঘর্ষের-মধ্য-দিয়ে-তৃতীয়/

  9. ৬ ঘন্টা আগে - সংঘর্ষের মধ্য দিয়ে চলছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন। একতরফা নির্বাচনের ... অবরোধেরতৃতীয় দিনে ভোর থেকে রাজধানীর পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক থাকলেও রাজধানীর বাইরে বিভিন্ন স্থান থেকে রেললাইন উপড়ে ফেলারও খবর পাওয়া গেছে। কুমিল্লার ...

  10. রাজধানীতে বাসে বোমা হামলা দগ্ধ ১৯ : আরও ২ জনের মৃত্যু - The daily ...

  11. www.karatoa.com.bd/details.php?pub_no=1461&menu_id=1...

  12. ১০ মিনিট আগে - দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদ ও গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট প্রথমে ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচির ডাক দেয়। পরে দু'দফা বাড়িয়ে ৭১ ঘন্টা করা হয়। আজ শুক্রবার ভোর ৫ টায় এঅবরোধ কর্মসূচীর অবসান হবে। অবরোধের তৃতীয় দিনে ককটেল বোমাবাজির মধ্যেও ...

  13. যায় যায় দিন :: প্রথম পাতা

  14. www.jjdin.com/?view=details&archiev=yes...29...

  15. ৩৪ মিনিট আগে - তিনদিনে ২০ জন নিহত৭১ ঘণ্টার অবরোধ শেষ কর্মসূচির তৃতীয় দিনে বড় ধরনের সহিংসতা না ঘটলেও সড়কপথে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। নৌপথে লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও রেল চলাচলের সিডিউল ভেঙে পড়েযাযাদি রিপোর্ট বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৭১ ঘণ্টা অবরোধ সহিংসতায় তিনদিনে ২০ জন নিহত হয়েছে।

  16. অবরোধের তৃতীয় দিনে পুলিশের সাঁজোয়া যানে আগুন - Abnews | Digital ...

  17. www.abnews24.com/article.php?details=54648

  18. ৯ ঘন্টা আগে - রাজশাহী, ২৮ নভেম্বর, এবিনিউজ : নির্দলীয় নিরেপেক্ষ সরকার না মেনে ঘোষীত তফসিল প্রত্যাখান করে ১৮ দলের ডাকা অবরোধের তৃতীয় দিন বৃহস্পতিবারে রাজশাহীতে ... কিন্তু দুদিন অবরোধে বিরোধী জোটের নেতাকর্মীদের হত্যা, গ্রেফতার ও দমনপীড়নের প্রতিবাদে শুক্রবার ভোর ৫টা পর্যন্ত আরও ২৩ ঘন্টা অবরোধ কর্মসূচি বৃদ্ধি করা হয়।

  19. Fast News :: অবরোধ অনির্দিষ্টকাল পর্যন্ত প্রলম্বিত হতে পারে

  20. www.fastnewsbd.com/details.php?fastbd=MjU3MDQ=

  21. ৫ ঘন্টা আগে - ঢাকা: ‍যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন চলমান অবরোধ কর্মসূচি আগামীকাল শুক্রবারের পরেও এটি অনির্দিষ্টকাল পর্যন্ত প্রলম্বিত হতে পারে । বৃহস্পতিবার অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন । রিজভী বলেন, আমাদের যে ধরনের ...

  22. অবরোধ সফল হচ্ছে - Bangla News 24

  23. www.banglanews24.comরাজনীতি

  24. ১১ ঘন্টা আগে - তিনি বলেন, দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ কর্মসূচিতে যোগদান করেছে। কিন্তু সরকার জনগণের দাবির প্রতি ভ্রুক্ষেপ না করে আইনশৃঙ্খলা বাহিনীকে জনগণ ও ১৮ দল নেতাকর্মীদের ওপর লেলিয়ে দিয়েছে। বৃহস্পতিবার অবরোধের তৃতীয় দিনে বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে বাংলানিউজের সঙ্গে কথোপকথনকালে এসব কথা ...

  25. রংপুরের পীরগজ্ঞে বিএনপি কর্মীদের সাথে পুলিশের ধাওা পাল্টা ধাওয়া ...

  26. www.fairnews24.com/details.php?id=12339

  27. ৫ ঘন্টা আগে - এফএনএস (মমিনুল ইসলাম রিপন; রংপুর) : বিএনপি সহ ১৮ দলের ডাকা ৭১ ঘন্টাঅবরোধ কর্মসূচির তৃতীয় দিনে বৃহসপতিবার দুপুরে রংপুরের পীরগজ্ঞ উপজেলা সদরের বাস ষ্টান্ড এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীদের সাথে পুলিশের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া সংঘর্ষ পুলিশের গুলি বর্ষন ও লাঠি চার্জের ঘটনায় উপজেলা বিএনপির ...

  28. বাংলার সময় - Somoy news

  29. https://somoynews.tv/ShowList.php?id=2

  30. অবরোধের তৃতীয় দিন শুরুতেই রাজশাহীতে ১৮ দল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। ... বিএনপির ৭১ ঘণ্টা অবরোধে বন্দর নগরী চট্টগ্রাম থেকে সারাদেশে তৃতীয় দিনের মতো সব ধরণের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। চট্টগ্রামে ... ১৮ দলের অবরোধ কর্মসূচির তৃতীয় দিনেনওগাঁ, বগুড়া, কুমিল্লা ও চাঁদপুরে রেলে নাশকতা চালিয়েছে দুর্বত্তরা।

  31. অবরোধের শেষ দিনেও বিক্ষিপ্ত সংঘর্ষ - যুগান্তর

  32. www.jugantor.com/bangla-face/2013/11/29/45286

  33. ৭ মিনিট আগে - ময়মনসিংহ ব্যুরো : ১৮ দলীয় জোটের ডাকা অবরোধ কর্মসূচির তৃতীয় দিনেময়মনসিংহের ৫টি পয়েন্টে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। ভোর থেকেই শহরের মাসকান্দা আন্তঃজেলা বাস টার্মিনাল, পাটগুদাম ব্রিজ মোড়, টাঙ্গাইল বাসস্ট্যান্ড, ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড ও শম্ভুগঞ্জ ...

  34. সিলেট রণক্ষেত্র, আহত শতাধিক | outside-dhaka | natunbarta.com | Top ...

  35. www.natunbarta.com/outside.../525ea514f5ccde2f5bbf5bac5840b768

  36. ১০ ঘন্টা আগে - প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে সকাল থেকে ১৮ দলের নেতাকর্মীরা নগরীর হুমায়ুন রশিদ চত্বরে অবস্থান নেন। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি দিলদার হোসেন সেলিম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল গাফ্ফার, জেলা জামায়াতের আমির মুক্তিযোদ্ধা মতিউর রহমানসহ সিনিয়র নেতারা অবস্থান নেন চত্বর ...

  37. সারাদেশে অবরোধ সাফল্যমণ্ডিত হচ্ছে-রিজভী - Latest BD News – LBN

  38. www.latestbdnews.com/archives/8802

  39. ১৩ ঘন্টা আগে - aman-sm20130607035538. বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ দাবি করেছেন সারাদেশে অবরোধ সাফল্যমণ্ডিত হচ্ছে। আজ অবরোধের তৃতীয় দিনেবিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে রুহুল কবীর রিজভী আহমেদ বলেন, "দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ কর্মসূচিতে যোগদান করেছে। কিন্তু সরকার জনগণের দাবির ...

  40. সরকারের নির্দেশে কে কখন গুম হবে, তা কেউ জানেনা - arthosuchak.com

  41. arthosuchak.com/index.php/national-news/.../12227-govt-word.html

  42. ৪ ঘন্টা আগে - বৃহস্পতিবার বিকেলে, বিএনপি নেতৃত্বাধীন টানা ৭১ ঘন্টা অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে সারাদেশের অবরোধ পরিস্থিতি তুলে ধরতে রাজধানীর নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রিজভী বলেন, আমরা নির্মম অত্যাচার এবং কুৎসিত চক্রান্তের বিরুদ্ধে একটি ন্যায়সঙ্গত অধিকারের আন্দোলনে ...

  43. বিক্ষিপ্ত ঘটনায় অবরোধের তৃতীয় দিন - Bangladeshi News Portal ...

  44. www.banglatimes24.com/?p=140470

  45. বাংলাটাইমস রিপোর্ট: সংঘর্ষসহ বিক্ষিপ্ত ঘটনার মধ্য দিয়ে চলছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন। একতরফা ...অবরোধের তৃতীয় দিনে বৃহস্পতিবার ভোর থেকে রাজধানীর পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক থাকলেও রাজধানীর বাইরে বিভিন্ন স্থান থেকে রেললাইন উপড়ে ফেলারও খবর পাওয়া গেছে।

  46. রেলে নাশকতা, ট্রেন চলাচল বন্ধ - ASIAN NEWS BROADCAST

  47. anb24.com/news-7-53070.html

  48. ৯ ঘন্টা আগে - এএনবি২৪ : ১৮ দলের অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে নওগাঁ, বগুড়া, কুমিল্লা ও চাঁদপুরে রেলে নাশকতা চালিয়েছে দুর্বত্তরা। এতে দেশের বিভিন্ন স্থানে রেল যোগাযোগ ব্যাহত হয়েছে। ... বিস্তারিত. add অবরোধে সদরঘাটের লঞ্চগুলোর সিডিউল বিপর্যয় minus অবরোধে সদরঘাটের লঞ্চগুলোর সিডিউল বিপর্যয়. এএনবি২৪ : ১৮ দলীয় জোটের ডাকা ...

  49. সারাদেশে অবরোধ সাফল্যমণ্ডিত হচ্ছে : রিজভী - Alokito Bangladesh

  50. www.alokitobangladesh.com/latest-news/2013/11/28/36844

  51. ১৩ ঘন্টা আগে - তিনি আরও বলেছেন, দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ কর্মসূচিতে যোগদান করেছে। কিন্তু সরকার জনগণের দাবির প্রতি ভ্রুক্ষেপ না করে আইনশৃঙ্খলা বাহিনীকে জনগণ ও ১৮ দল নেতাকর্মীদের ওপর লেলিয়ে দিয়েছে। বৃহস্পতিবার অবরোধের তৃতীয় দিনে বিএনপির নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনকালে এসব ...

  52. অবরোধের তৃতীয় দিনেও রেলপথে ব্যাপক নাশকতা :: দৈনিক ইত্তেফাক

  53. www.ittefaq.com.bd/index.php?ref...

  54. 1 ঘন্টা আগে - ১৮ দলীয় জোটের অবরোধ কর্মসূচির তৃতীয় দিন গতকাল বৃহস্পতিবারও দেশের বিভিন্নস্থানে রেলপথে ব্যাপক নাশকতা হয়েছে। ... কসবা (ব্রাহ্মণবাড়িয়া): অবরোধের প্রথম দিনেব্রাহ্মণবাড়িয়ার কসবায় ৩টি স্থানে প্রায় দুই কিলোমিটার রেল লাইন উপরে ফেলায়, চট্টলা ট্রেন ভাংচুর, দুটি বগীতে অগ্নিসংযোগ এবং ইমামবাড়ি রেল স্টেশন ...

  55. আলীকদমে আ.লীগ নেতার বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ | district-news ...

  56. www.sheershanews.com/2013/11/28/14425

  57. ১৩ ঘন্টা আগে - এদিকে অবরোধে বিএনপি-জামায়াতের কঠোর অবস্থানের কারণে বান্দরবান-চট্টগ্রামসহ অভ্যন্তরীণ সকল রুটে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ১৮ দলীয় জোটের টানা অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে বান্দরবানের আলীকদম সদর ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জামাল উদ্দিন এবং সাধারণ সম্পাদক ধুংরি মারমার বাড়ির সামনে ...

  58. DAILYSYLHET.COM | Digital Reflection of Sylhet

  59. dailysylhet.com/

  60. তৃতীয় দিনে সিলেটে শান্তিপূর্ণ অবরোধ. স্টাফ রিপোর্ট : বিরোধী দলের ডাকা অবরোধের তৃতীয়দিন সিলেটে শান্তিপূর্ণভাবে অতিবাহিত হচ্ছে। সকাল থেকে ১৮ দলের নেতা-কর্মীরা ... ডেস্ক রিপোর্ট : সংঘর্ষের মধ্য দিয়ে চলছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকে সারাদেশে ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন। একতরফা নির্বাচনের ...

  61. পুলিশের সাথে জোটের নেতাকর্মীদের সংঘর্ষ - SylhetExpress.com

  62. www.sylhetexpress.com/syfdiapicgel.php?SyfdianewsID=26575

  63. ১১ ঘন্টা আগে - আজ বৃহস্পতিবার তৃতীয় দিনে সকাল থেকে প্রধান বিরোধী দল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা সড়ক অবরোধ কর্মসূচি পালনের লক্ষে হুমায়ূন রশীদ ....নৌ, রেলপথ অবরোধ কর্মসূচির ১ম দিন সর্বাত্বকভাবে সফল করায় দেশববাসীকে আন্তরিকভাবে অভিনন্দন জানিয়ে কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি ও সিলেট জেলা যুবদলের সভাপতি ...

  64. বিবার্তা২৪সুনামগঞ্জে নৌপথ অবরোধ করে বিক্ষোভ করেছে যুবদল

  65. bbarta24.com/news/category/country/detail/21409

  66. সুনামগঞ্জে নৌপথ অবরোধ করে বিক্ষোভ করেছে যুবদল. Thu, November 28, 2013, 3:41 pm BDT. সুনামগঞ্জ প্রতিনিধি ....................... তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে সুনামগঞ্জে ১৮ দলীয় জোটের ডাকা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মোঃ সোহেল আহমদের নেতৃত্বে শহরের লঞ্চঘাটে নৌপথ অবরোধ করে ...

  67. অবরোধ বাড়ল ২৩ ঘণ্টা - Prothom Alo

  68. www.prothom-alo.com/bangladesh/.../অবরোধ_বাড়ল_২৩_ঘণ্টা

  69. বিএনপির একাধিক সূত্র জানায়, দলটির নীতিনির্ধারণী পর্যায়ে মনে করা হয়েছিল, অবরোধ কর্মসূচির পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে সমঝোতার বিষয়ে ইতিবাচক কোনো সাড়া পাওয়া ...প্রথম দুই দিনে পুলিশ ও সরকার-সমর্থকদের হামলায় বিরোধী আট নেতা-কর্মীর মৃত্যু, আহত হওয়া ও নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে অবরোধ কর্মসূচি বাড়ানো হয়েছে। .... ১৮-দলীয় জোটের রাজপথ, রেলপথ ও সড়কপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন আজ বৃহস্পতিবার.

  70. 'ক্রীতদাস নির্বাচন কমিশন দেশকে সংঘাতের দিকে উস্কে দিয়েছে ...

  71. www.notunkhobor.comরাজনীতি

  72. ৪ ঘন্টা আগে - তিনি বলেন, জনগণের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণের মাধ্যমে বিরোধী দলের ডাকা অবরোধ কর্মসূচি ইতিমধ্যে অনেকাংশে সফলতার মুখ দেখেছে। তাই সরকার তার পেটুয়া বাহিনী দিয়ে দমন নিপীড়ন অব্যাহত রেখেছে। রিজভী জানান, অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে একজন নিহত এবং ৯ শতাধিক আহত হয়েছে। গ্রেপ্তার হয়েছে ...

  73. শনিবার থেকে লাগাতার অবরোধ | Shadhinbangla24

  74. shadhinbangla24.com/?p=32290

  75. ৭ ঘন্টা আগে - আর তৃণমূলের চাপেই অবরোধ কর্মসূচির সময় বাড়ানো হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।জানা গেছে ... সরকারের একতরফা নির্বাচনী তফসিল প্রত্যাখান করে মঙ্গলবার থেকে অবরোধ কর্মসূচিতে ব্যাপকভাবে মাঠে নেমেছেন ১৮ দলীয় জোট নেতাকর্মীরা। ইতোমধ্যে ১৫.... চাঁদপুর: অবরোধের তৃতীয় দিনে বৃহস্পতিবার সকালে চাঁদপুর… mandir-sb ...

  76. প্রিন্ট - NEWSASIA 2 4

  77. www.newsasia24.com/print_news.php?path=data_files...1...

  78. ১১ ঘন্টা আগে - বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটে ডাকা সড়ক, রেল ও নৌ-পথ অবরোধেরতৃতীয় দিনেও দেশের বিভিন্ন স্থানে রেললাইন উপড়ে ফেলা, সড়ক অবরোধ, গাড়িতে আগুন ও ভাঙচুর, পুলিশের গুলি ও টিয়ারগ্যাস নিক্ষেপ এবং সংঘর্ষের খবর পাওয়া গেছে। অবরোধের শেষদিনে বৃহস্পতিবারও দেশের বিভিন্ন জায়গায় কমপক্ষে অর্ধশতাধিক মানুষ আহত ...

  79. শর্তহীন আলোচনায় সংকট নিরসন - Jamunanews24.com

  80. jamunanews24.com/index.php/...6/48926-2013-11-28-11-14-21.html

  81. ৬ ঘন্টা আগে - যমুনা নিউজ : বিরোধী দলের ডাকা টানা অবরোধের বিক্ষোভ কর্মসূচির তৃতীয় দিনেট্রেন সিডিউল বিপযস্ত হয়ে পড়েছে । ট্রেনের ওপর হামলা বেড়ে যাওয়ার কারনে ট্রেন সময় মত আসতে না পাড়ায় এ বিপর্যয় নেমে আসে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছেন । আর এত র্দুভোগে পড়েছে হাজারন হাজার যাত্রী । অবরোধ কর্মসূচির সময় দেশের বিভিন্ন ...

  82. বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হাতবোমার বিস্ফোরণ - Bangla ...

  83. www.jonotargoyenda.com/details/5762/6

  84. ৮ ঘন্টা আগে - পুলিশ জানায়, বিএনপি কার্যালয়ের সামনের রাস্তায় এই বোমা বিস্ফোরণ ঘটে। এতে সেখানে দায়িত্বরত পুলিশ কনস্টেবল সোহেল রানা গুরুতর আহত হন। তাকে রাজারবাগ পুলিশ লাইন হাসপাতালে নেয়া হয়েছে। অবরোধ কর্মসূচির তৃতীয় দিনে দলীয় কার্যালয়ের সামনে এই বোমা বিরস্ফারণ ঘটলো। গত মঙ্গলবার সারা দেশে সড়ক, নৌ ও রেলপথ অবরোধ ...

  85. ৭১ ঘণ্টা অবরোধের তৃতীয় দিন চলছে, সারাদেশে বিচ্ছিন্ন সহিংসতা ...

  86. www.amadershomoy.net/.../৭১-ঘণ্টা-অবরোধের-তৃতীয়-দিন-চল...

  87. ১০ ঘন্টা আগে - সর্বশেষ আপডেট বৃহস্পতিবার দুপুর ০১:২৯ মিনিট চলছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৭১ ঘণ্টা অবরোধের তৃতীয় দিন। রাজধানীসহ সারাদেশে বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটেছে। দ্বিতীয় দিনে সিরাজগঞ্জে জামায়াত ও ছাত্রদল কর্মী, সাতক্ষীরায় জামায়াত কর্মী ও গৃহবধূ, চট্টগ্রামে টেম্পোচালক, গাজীপুরে আওয়ামী ...

  88. ১৯১৭:এই দিনে ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর জন্ম।। ১৯৭১ ...

  89. eyenewsbd.com/?p=1018

  90. ১৯ নভেম্বর, ২০১৩ - ১৯১৭:এই দিনে ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর জন্ম।। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশকে. পুঁজিবাজারে মার্জিন ঋণ এখন গলার কাঁটা. বিএনপির টানা হরতাল-অবরোধ কর্মসূচি আসছে. কাচের ঘরে বসে ঢিল ছুড়বেন না. নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরদের বঙ্গভবনে উৎসবের আমেজ. হঠাৎ ২০০ ওষুধের দাম বৃদ্ধি. নির্বাচনে না গেলে উই উইল ...

রোববার থেকে আবার টানা কর্মসূচির পরিকল্পনা বিএনপির

অবরোধ বাড়ল ২৩ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ০২:৩৪, নভেম্বর ২৮, ২০১৩ | প্রিন্ট সংস্করণ

৮৪

     

৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি আরও ২৩ ঘণ্টা বাড়িয়েছে বিএনপির নেতৃত্বাধীন ১৮-দলীয় জোট। আজ আগামীকাল শুক্রবার ভোর পাঁচটা পর্যন্ত সারা দেশে জোটের এই কর্মসূচি চলবে।

গতকাল বুধবার বিকেল সাড়ে চারটায় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে অবরোধের সময় ১২ ঘণ্টা বৃদ্ধি এবং অবরোধ কর্মসূচিতে নিহতদের জন্য আগামীকাল শুক্রবার জুমার নামাজের পর ঢাকাসহ সারা দেশে গায়েবানা জানাজার কর্মসূচি ঘোষণা দেন। এরপর রাত সাড়ে ১১টার দিকে আবার সংবাদ ব্রিফিং করে তিনি অবরোধ কর্মসূচি আরও ১১ ঘণ্টা বাড়ানোর ঘোষণা দেন।

এদিকে নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ ডিসেম্বর সোমবার সামনে রেখে রোববার থেকে আবার টানা কর্মসূচি দেওয়ার পরিকল্পনা করছে বিরোধী দল। এর মধ্যে আগামী সোমবার নির্বাচন কমিশন এবং সারা দেশে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় ঘেরাও কর্মসূচিও আসতে পারে বলে বিএনপির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

দলীয় সূত্রগুলো জানায়, এই অবরোধ কর্মসূচি শুক্র-শনিবারসহ টানা ২ ডিসেম্বর পর্যন্ত চালিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হলেও ধর্মীয় অনুভূতির দিক বিবেচনায় নিয়ে শুক্রবার অবরোধ না দিয়ে গায়েবানা জানাজার কর্মসূচি দেওয়া হয়েছে। এর পরের কর্মসূচি শনিবার থেকে নাকি রোববার থেকে শুরু করা হবে, তা গতকাল রাত সাড়ে নয়টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত করা হয়নি বলে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

বিএনপির একাধিক সূত্র জানায়, দলটির নীতিনির্ধারণী পর্যায়ে মনে করা হয়েছিল, অবরোধ কর্মসূচির পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে সমঝোতার বিষয়ে ইতিবাচক কোনো সাড়া পাওয়া যাবে। কিন্তু গতকাল পর্যন্ত সে ধরনের কোনো ইঙ্গিত তারা পায়নি। বরং বিএনপির কাছে খবর আছে, সরকার আরও কঠোর হচ্ছে। এর পাল্টা হিসেবে বিএনপি সরকারকে তাদের দৃঢ়তা দেখাতে অবরোধ আরও ১২ ঘণ্টা বাড়ানোর ঘোষণা দেয়।

তবে আনুষ্ঠানিকভাবে ১৮-দলীয় জোটের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম দুই দিনে পুলিশ ও সরকার-সমর্থকদের হামলায় বিরোধী আট নেতা-কর্মীর মৃত্যু, আহত হওয়া ও নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে অবরোধ কর্মসূচি বাড়ানো হয়েছে।

বিএনপির চেয়ারপারসনের একজন উপদেষ্টা প্রথম আলোকে বলেন, সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ দেখা না গেলে তাঁদের অবরোধ টানা হতে পারে।

নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে গত মঙ্গলবার থেকে টানা ৪৮ ঘণ্টা অবরোধের ডাক দিয়েছিল ১৮-দলীয় জোট। মঙ্গলবার সকাল ছয়টা থেকে শুরু হওয়া এই কর্মসূচি আজ সকাল ছয়টায় শেষ হওয়ার কথা ছিল।

'সংলাপ-সংলাপ খেলা': গতকাল সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ অভিযোগ করেন, 'সংলাপ-সংলাপ খেলায় দেশবাসীকে বিভ্রান্ত করা হচ্ছে। মিথ্যা বিবৃতি ও সংলাপের নামে অসত্য, ভিত্তিহীন অপপ্রচার চালিয়ে ১৮-দলীয় জোটের নেতা-কর্মীদের মধ্যে সংশয় তৈরির চেষ্টা হচ্ছে।'

রিজভী আহমেদ বলেন, সরকার এখন অপপ্রচার ও গুজবের ওপর নির্ভর করছে। কোনো ধরনের গুজবকে প্রশ্রয় না দিয়ে বিএনপিসংক্রান্ত সংবাদের বিষয়ে তাঁদের সঙ্গে যোগাযোগ করে সত্যতা যাচাইয়ের জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানান তিনি।

বিএনপির চেয়ারপারসন ও ভারপ্রাপ্ত মহাসচিবের সরাসরি বক্তব্য এবং তাঁদের নামে অথবা বিএনপির নামে কেন্দ্রীয় দপ্তর থেকে পাঠানো কোনো বিবৃতি ছাড়া গোপন কোনো সূত্রের বরাত দিয়ে প্রকাশিত কোনো সংবাদে বিভ্রান্ত না হতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান দলের এই যুগ্ম মহাসচিব।

রিজভী আহমেদ বলেন, রাজনৈতিক সমঝোতার আগেই তফসিল ঘোষণা করায় সারা দেশে প্রতিরোধ-প্রতিবাদের দাবানল জ্বলে উঠেছে। এর জন্য তিনি সরকার ও নির্বাচন কমিশনকেই দায়ী করেন। তিনি অভিযোগ করেন, সরকার পুলিশ বাহিনীর পাশাপাশি পেশাদার সন্ত্রাসীদেরও বিরোধী দল দমনে মাঠে নামিয়েছে।

রিজভী আহমেদ দাবি করেন, গত দুই দিনের অবরোধে সারা দেশে বিরোধী জোটের আট নেতা-কর্মী নিহত, ৮৫০ জনের বেশি গ্রেপ্তার এবং দুই হাজারের বেশি নেতা-কর্মী আহত হয়েছেন।

গত মঙ্গলবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ককটেল হামলায় সাংবাদিক আহত হওয়ার ঘটনায় 'ক্ষমতাসীনদের সশস্ত্র দুষ্কৃতকারীদের' দায়ী করেন এবং এ ঘটনায় জড়িত ব্যক্তিদের শাস্তিরও দাবি জানান রিজভী।


মহিলা পরিষদের উদ্বেগ ও নিন্দা

নিজস্ব প্রতিবেদক | ০০:৩৭, নভেম্বর ২৯, ২০১৩

বিরোধীদলীয় জোটের টানা ৭১ ঘণ্টার অবরোধে মানুষ হত্যাসহ বিভিন্ন সহিংসতায় নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল বৃহস্পতিবার সংগঠনের সভাপতি আয়শা খানম ও সাধারণ সম্পাদক মালেকা বানু এক যুক্ত বিবৃতিতে বলেন, বিরোধীদলীয় জোটের টানা ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচিতে গণতান্ত্রিক আন্দোলনের নামে দেশব্যাপী মানুষকে পুড়িয়ে হত্যা, ককটেল বিস্ফোরণ, রেললাইন তুলে ফেলা, বগিতে আগুনসহ...

বিস্তারিত

আ.লীগই বাসে আগুন দিয়েছে, দাবি ফখরুলের

নিজস্ব প্রতিবেদক | ২২:৫২, নভেম্বর ২৮, ২০১৩বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, ১৮-দলীয় জোটের অবরোধ চলাকালে সারা দেশে সরকারের বিভিন্ন বাহিনী ও আওয়ামী লীগের...

৬২

বিস্তারিত

কাজী জাফরনামা

মোর্শেদ নোমান | ২০:৩৯, নভেম্বর ২৮, ২০১৩এরশাদ ও কাজী জাফরের বহিষ্কার-পাল্টা বহিষ্কারের ঘটনা নিয়ে সাম্প্রতিক সময়ে দেশের রাজনীতির পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও ব্যাপক আলোচনা চলছে। কিন্তু...

৪৭

বিস্তারিত

মনোনয়নপত্র তোলায় বিএনপির সেই নেতা বহিষ্কার

কুষ্টিয়া অফিস | ১৯:১৯, নভেম্বর ২৮, ২০১৩দশম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করায় দৌলতপুর উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নুরুজ্জামান হাবলু...

৩১

বিস্তারিত

'আ.লীগ-বিএনপি টিকফায় এক, দেশ-জনগণের স্বার্থে নয়'

নিজস্ব প্রতিবেদক | ২০:৪৮, নভেম্বর ২৮, ২০১৩

সব দলের অংশগ্রহণ ছাড়া একতরফা নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। আজ...

বিস্তারিত

পাঁচ বিএনপি নেতার মুক্তি দাবি জার্মানির

কূটনৈতিক প্রতিবেদক | ২০:১১, নভেম্বর ২৮, ২০১৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদসহ দলের পাঁচ জ্যেষ্ঠ নেতার মুক্তি দাবি করেছেন ঢাকায় নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত আলব্রেখট কনজে। আজ...

৩৮

বিস্তারিত

এরশাদকে পাল্টা বহিষ্কার করলেন কাজী জাফর

নিজস্ব প্রতিবেদক | ২০:৪৮, নভেম্বর ২৮, ২০১৩পাল্টাপ্রতিক্রিয়ায় জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদকে দল থেকে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন দলের বহিষ্কৃত সাবেক জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য...

১৫১

বিস্তারিত

সেনা মোতায়েনের বিষয়ে ১৩ ডিসেম্বরের পর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক | ২০:৪৮, নভেম্বর ২৮, ২০১৩দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সেনা মোতায়েনের বিষয়ে ১৩ ডিসেম্বরের পর সিদ্ধান্ত হবে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ে...

৩৬

বিস্তারিত

রাজশাহীতে রোববার আধাবেলার হরতাল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী | ১৩:৪০, নভেম্বর ২৮, ২০১৩রাজশাহীতে আগামী রোববার আধাবেলার হরতালের ডাক দিয়েছে ১৮-দলীয় জোট। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও ১৮-দলীয় জোটের যুগ্ম আহ্বায়ক মোসাদ্দেক হোসেনের ওপর...

বিস্তারিত

কলারোয়ায় দুই নেতা হত্যার ঘটনায় দুটি মামলা, গ্রেপ্তার ১০

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা | ১৩:২৫, নভেম্বর ২৮, ২০১৩সাতক্ষীরার কলারোয়া উপজেলায় দুই নেতা হত্যার ঘটনায় গতকাল বুধবার রাতে পৃথক দুটি মামলা হয়েছে। দুই মামলায় এ পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।...

বিস্তারিত

রাজধানীতে শিবির-পুলিশ সংঘর্ষ, গাড়িতে আগুন

নিজস্ব প্রতিবেদক | ১৬:০৯, নভেম্বর ২৮, ২০১৩১৮-দলীয় জোটের রাজপথ, রেলপথ ও সড়কপথ অবরোধ কর্মসূচির তৃতীয় দিন আজ বৃহস্পতিবার রাজধানীতে পুলিশের সঙ্গে শিবিরের কর্মীদের সংঘর্ষ হয়েছে। সকালে ধানমন্ডি ও...

১৪

বিস্তারিত

অবরোধে রেলপথে নাশকতা, আট পুলিশসহ অর্ধশতাধিক আহত

অনলাইন ডেস্ক | ১৬:৪৩, নভেম্বর ২৮, ২০১৩সংঘর্ষ, রেলপথে নাশকতা ও ভাঙচুরের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো সারা দেশে ৭১ ঘণ্টার রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ চলছে। বিভিন্ন জেলায় এ...

৮০

বিস্তারিত

পটুয়াখালীতে পুলিশ-অবরোধকারী সংঘর্ষে আহত ৫০

পটুয়াখালী প্রতিনিধি | ০৯:৫৩, নভেম্বর ২৮, ২০১৩পটুয়াখালী সদর উপজেলার তেলিখালী এলাকার মহাসড়কে আজ বৃহস্পতিবার সকালে পুলিশের সঙ্গে অবরোধকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত...

১৭

বিস্তারিত

চট্টগ্রামে বিএনপির কেন্দ্রীয় নেতাসহ আটক ৭

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম | ১০:৩৯, নভেম্বর ২৮, ২০১৩বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার ও যুবদলের কেন্দ্রীয় সদস্য ইয়াসিন চৌধুরীসহ দলটির পাঁচ নেতা-কর্মীকে আটক করেছে চট্টগ্রামের নগর...

২০

বিস্তারিত

নাশকতাকারীদের মানুষ বলা যায় না: টুকু

নিজস্ব প্রতিবেদক | ২১:৩৩, নভেম্বর ২৮, ২০১৩নাশকতা প্রতিরোধ করতে বিশেষ বিশেষ জায়গায় সম্মিলিত অভিযান পরিচালনার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র...

১৬

বিস্তারিত

কামাল হোসেনরা জ্ঞানপাপী: নাসিম

নিজস্ব প্রতিবেদক | ১৮:৪৬, নভেম্বর ২৮, ২০১৩গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের মতো বুদ্ধিজীবীরা জেনেশুনে জ্ঞানপাপীর মতো কথা বলেছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ...

৫৩

বিস্তারিত

জনতা পথে পথে দুর্ভেদ্য অবরোধ গড়ে তুলেছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক | ১৮:১৭, নভেম্বর ২৮, ২০১৩তফসিল ঘোষণার প্রতিক্রিয়ায় জনগণ পথে পথে দুর্ভেদ্য অবরোধ গড়ে তুলেছে বলে দাবি করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ বৃহস্পতিবার বিএনপির...

৪৬

বিস্তারিত

খালেদা রাস্তায় না নেমে বাসায় আয়েশি জীবন কাটাচ্ছেন

অনলাইন ডেস্ক | ১৯:৪১, নভেম্বর ২৮, ২০১৩জনগণকে নির্বাচনের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'সঠিক সময়ে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জনগণ তাদের পছন্দ...

১৫৮

বিস্তারিত

সিরাজগঞ্জে হরতালে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ | ১৬:১৪, নভেম্বর ২৮, ২০১৩

১৮ দলের ডাকা অবরোধের প্রথম দুই দিনে তিন নেতা-কর্মী নিহত হয়েছেন—এমন দাবি করে এর প্রতিবাদে সিরাজগঞ্জে আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল পালন...

বিস্তারিত

নির্বাচনে অংশ নিতে চায় বললেও সহিংসতার পথে বিএনপি: জয়

নিজস্ব প্রতিবেদক | ১৪:৪৩, নভেম্বর ২৮, ২০১৩প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, বিএনপি নির্বাচনে অংশ নিতে চায় বললেও প্রকাশ্যে তারা সহিংসতার পথ অবলম্বন করছে। আজ দুপুরে...

১১৫

বিস্তারিত

সীতাকুণ্ডে আ.লীগ নেতার বাড়িতে হামলা, গুলিবিদ্ধ ১১

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি | ১৪:২৬, নভেম্বর ২৮, ২০১৩

সীতাকুণ্ডের কাজীপাড়া এলাকায় ছলিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দীনের বাড়িসহ তিনটি বাড়িতে সশস্ত্র হামলা হয়েছে। এ সময় ১১ জন গুলিবিদ্ধ হন।...

১১

বিস্তারিত

কাজী জাফরকে বহিষ্কার করলেন এরশাদ

নিজস্ব প্রতিবেদক | ১৩:৩৬, নভেম্বর ২৮, ২০১৩জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও বর্ষীয়ান রাজনীতিবিদ কাজী জাফর আহমদকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান এইচ এম...

১৫৮

বিস্তারিত

বিএনপির নেতাদের জামিন বিষয়ে আদেশ পরে

আদালত প্রতিবেদক | ১৩:০৮, নভেম্বর ২৮, ২০১৩বিএনপির কেন্দ্রীয় পাঁচ নেতার জামিন মঞ্জুর করা বা না করার বিষয়ে অধিকতর শুনানি শেষ হয়েছে। পরে আদেশ দেবেন আদালত।আজ বৃহস্পতিবার ঢাকার মহানগর দায়রা জজ...

২১

বিস্তারিত

এরশাদের বিরুদ্ধে 'জিহাদে' নামবেন কাজী জাফর

শেখ সাবিহা আলম | ১২:২১, নভেম্বর ২৮, ২০১৩জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বর্ষীয়ান রাজনীতিবিদ কাজী জাফর আহমদ বলেছেন, এরশাদ জাতীয় পার্টির পিতৃত্ব দাবি করতে পারেন না। গতকাল বুধবার প্রথম আলো...

১৬৩

বিস্তারিত

এ বিভাগের আরও সংবাদ

আরও

  • সর্বশেষ

  • পঠিত

সকল সর্বশেষ



http://www.prothom-alo.com/bangladesh/article/84697/%E0%A6%85%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A7_%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%B2_%E0%A7%A8%E0%A7%A9_%E0%A6%98%E0%A6%A3%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE

No comments: